বাগমারায় রাতের আঁধারে পুকুর খননের অভিযোগ

প্রকাশিত: মে ২১, ২০২২; সময়: ৫:৫৬ অপরাহ্ণ |
বাগমারায় রাতের আঁধারে পুকুর খননের অভিযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাগমারা: এবার নতুন কৌশলে পুকুর খননের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন রাজশাহীর বাগমারা
উপজেলার বাসুপাড়া ও শুভডাঙ্গা ইউনিয়নের চার গ্রামের কৃষকসহ সাধারন মানুষ।

শনিবার বেলা সাড়ে ১১ টার দিকে পুকুর খননের স্থানেই এই প্রতিবাদটি দেখান এলাকার কৃষকসহ সাধারন মানুষ। প্রতিবাদের পর থেকেই পুকুর খননকারী ও এলাকাবাসীর মধ্যে মৃদু উত্তেজনা দেখা দিয়েছে। যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আংশকা করেছেন এলাকার সচেতন মানুষ।

ওই ঘটনায় এলাকাবাসীর পক্ষে আবু বকর, শহীদুল ইসলাম ও লুৎফর রহমান নামের কৃষকেরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর এক লিখিত অভিযোগ দাখিল করেছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরের লিখিত অভিযোগ সূত্রে জানা উপজেলার বাসুপাড়া ও শুভডাঙ্গা ইউনিয়নের মাঝখানে অবস্থিত মরাবিল। তিন ফসলী ওই জমি গুলোতে জবরদখলের মাধ্যমে পুকুর খননের চেষ্টা করেছেন বাইগাছা গ্রামের প্রভাবশালী শাহরিয়ার আলম।

তিনি স্থানীয় আওয়ামী লীগের এক প্রভাবশালীর আত্নীয় পরিচয় দিয়ে সাধারন কৃষকের জমি গুলো জবরদখল করে পুকুর খননের কাজ শুরু করেন। শুক্রবার রাত সাড়ে ১১ টার দিকে বিলটিতে চারটি ভেকু (মাটিকাটা) যন্ত্র নামিয়ে পুকুর খননের কাজ শুরু করেন। মাটিকাটা যন্ত্রটির শব্দ শুনে স্থানীয় কয়েকজন কৃষক সেখানে যায় এবং পুকুর খননের বিষয়টি দেখতে পায়।

স্থানীয় কৃষকেরা বিল থেকে ফিরে আসেন এবং ঘটনাটি গ্রামবাসীর মধ্যে জানিয়ে দেন। গ্রামের লোকজন সংঘবদ্ধ হয়ে রাতেই বিলে নামেন এবং পুকুর খননের কাজ বন্ধ করে দেন।

সকালে প্রভাবশালী শাহরিয়ার আলম আবারো পুকুর খননের কাজ শুরু করতে চেষ্টা চালান। স্থানীয় লোকজন সংবদ্ধ হয়ে পুকুর খননের কাজ বন্ধ দেন এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ দাখিল করেন।

যোগকারীরা জানান, শাহরিয়ার আলম উপজেলা আওয়ামী লীগের এক প্রভাবশালী নেতার আত্নীয় পরিচয় দিয়ে তিন ফফসলী জমিতে জবরদখল করে পুকুর খননের চেষ্টা করেছেন। সরকার ফসলী জমিতে পুকুর খনন নিষেধ করলেও স্থানীয় প্রভাবশালীরা রাতের আঁধারে সবার অজান্তে ফসলী জমি গুলোতে পুকুর খনন করে জমি নষ্ট করছেন।

তারা অবিলম্বে তিন ফসলী জমিতে পুকুর খনন বন্ধ করতে প্রসাশনের হস্তক্ষেপ কামনা করেছেন। অভিযুক্ত শাহরিয়ার আলমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।

অপর দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ান অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে