পাবনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে কোরবানীর পশুর হাট!

পাবনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে কোরবানীর পশুর হাট!

প্রকাশিত: ১২-০৮-২০১৮, সময়: ১৯:৪৫ |
Share This

নিজস্ব প্রতিবেদক, পাবনা : আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে পাবনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের খেলার মাঠকে ব্যবহার করা হচ্ছে পশুর হাট হিসেবে। এগুলোর মধ্যে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ আগে থেকেই গরুর হাট হিসেবে ব্যবহার হয়ে আসছে। আবার কিছু হাট বসানো হয়েছে কোরবানীর ঈদ কে সামনে রেখে ‘মৌসুমি হাট’ হিসেবে। স্থানীয় প্রভাবশালী ব্যাক্তিরা এ সব হাট বসিয়েছেন বলে অভিযোগ রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের মাঠকে গরু-ছাগলের হাট হিসেবে ব্যবহার করায় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। এ ছাড়া ঈদের আগে কয়েকটি হাট মহাসড়কের উপর সম্প্রসারণ করা হযেছে। ফলে সড়কে চরম যানজট লেগেই থাকছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, পাবনা জেলার আতাইকুলা হাট, কাশীনাথপুর হাট, মিয়াপুর রসুলপুর হাট, চতুরহাট, পৌরসভা হাট, নাকালিয়ারহাট, দাপুনিয়া, পুস্পপাড়া, টেবুনিয়া, আওতাপাড়া, আরিফপুর হাজীরহাট, মুলাডুলি, অরনকোলা, রেলবাজার, শরৎনগর হাট, বনওয়ারীনগর হাট সহ জেলার ছোট বড় ২৫টি হাট রয়েছে।

এ সব হাটের অর্ধেক হাট বসছে শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে। কাশীনাথপুর হাট সম্প্রসারণ করা হয়েছে শহীদ নুরুল হোসেন ডিগ্রি কলেজ মাঠে, পুস্পপাড়া মাদ্রাসা মাঠে বসানো হয়েছে পুস্পপাড়া গরুর হাট, শরৎনগর সিনিয়র মাদ্রাসা এবং বড়াল কিন্ডার গার্টেন মাঠে বসানো হয়েছে পৌরসভা গরুর হাট। রেল বাজার গরুর হাট বসানো হয়েছে অমৃতকুন্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে।

ভাঙ্গুড়ার প্রাচীণ শিক্ষা প্রতিষ্ঠান বড়াল কিন্ডার গার্টেনের অধ্যক্ষ মো: আব্দুল কুদ্দুস শিক্ষা প্রতিষ্ঠানে পশুর হাট বসানো ঠিক নয় দাবী করে বলেন, প্রতি বছর ভাঙ্গুড়া পৌরসভা এখানে হাট বসায়। এতে আমাদের করার কিছু থাকেনা। এ ছাড়া হাট কর্তৃপক্ষ শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে কোন অর্থ সহায়তাও করে না।

সাঁথিয়ার কাশিনাথপুর শহীদ নুরুল হোসেন ডিগ্রী কলেজ মাঠে গরুর হাট বসানোর প্রতিবাদে কলেজের শিক্ষার্থীরা ব্যানার ফ্যাস্টুন নিয়ে প্রতিবাদ মিছিল করেছে। আলোচিত কাশিনাথপুর গরুর হাট ইজারাদার শামসুর রহমান বাংলা ১৪২৫ সনের গরুর হাটের ইজারা নেন। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে জেলার বিভিন্ন স্থান থেকে গরু, ছাগল, মহিষ আমদানী হয় এ হাটে। এ সময় ইজারাদার শামসুর রহমান নির্ধারিত গরুর হাট বাদ দিয়ে কলেজের অধ্যক্ষের সঙ্গে যোগসাজশ করে কলেজ মাঠে হাট বসান। এতে শিক্ষার্থীদের ক্লাসে পাঠদানসহ চলাচলের বিঘ্ন ঘটে। এ নিয়ে ইজারাদারের সঙ্গে শিক্ষার্থীদের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে শিক্ষার্থীরা “কলেজ মাঠে গরুর হাট চলবে না” “কলেজ হলো শিক্ষার মাঠ-এখানে কেন গরুর হাট” কলেজের পরিবেশ রক্ষার জন্য গরুর হাট চলবে না” ইত্যাদি লিখিত ফ্যাস্টুন, ব্যানার লিখে প্রতিবাদ করে। উত্তেজনা ছড়িয়ে পড়লে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। এ ব্যাপারে কাশিনাথপুর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আ’লীগ সভাপতি ও হাট কমিটির সভাপতি মীর মুঞ্জুর এলাহী বলেন, ঈদের আগে হাটে জায়গা না হওয়ায় কলেজ মাঠে গরুর হাট বসানোর জন্য কলেজ কর্তৃপক্ষই তাদের অনুরোধ করেছিল। কিন্তু ছাত্র ও অভিভাবকরা প্রতিবাদ করায় কলেজ মাঠ থেকে গরু হাট সরানো হবে। এ বিষয়ে কলেজের অধ্যক্ষ আঃ বাতেন ও ইজারাদার শামসুর রহমানের সঙ্গে একাধিক বার যোগাযোগ করা হলে মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার সরকার বলেন, কাশীনাথপুর নুরুল হোসেন ডিগ্রি কলেজ মাঠে গরুর হাট বসানো নিয়ে উত্তেজনার সৃষ্টি হয়েছিল। তবে পরিস্থিতি এখন শান্ত, সরকারী ভাবে যেহেতু কলেজ মাঠে গরুর হাট বসানোর বিধান নাই, তাই ইজারাদারকে পশুর হাট অন্যত্রে সরিয়ে নেওয়ার কথা বলা হয়েছে।

এ ছাড়া টেবুনিয়া হাট, দাপুনিয়া হাট, অড়নখোলা হাট, মুলাডুলি হাট, চতুরহাট, আতাইকুলা হাট ঈদের আগে সম্প্রসারণ করে বিভিন্ন মহাসড়কের উপর হাট বসানো হয়েছে। এতে প্রচন্ড যানজট সৃষ্টি হওয়ায় জনদুর্ভোগ হচ্ছে। প্রায়ই দুর্ঘটনাও ঘটছে।

এব্যাপারে পাবনার জেলা প্রশাসক মো: জসিম উদ্দিন জানান, কোন শিক্ষা প্রতিষ্ঠানের মাঠকে পশুর হাটের জন্য ব্যবহার করতে দেওয়া হবে না। তবে বহু বছর ধরে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে ‘ইজারা’ নিয়ে গরুর হাট বসে আসছে। শিক্ষার্থী ও প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যদি আপত্তি জানায় তবে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a comment

আরও খবর

  • ধুনটে ট্রাকের ধাক্কায় নিহত ১
  • শেষ মহূর্তে দম ফেলার যেন সময় নেই কামারদের!
  • নাটোরে দুস্থদের মাঝে ভিজিএফ চাল বিতরণ
  • নাটোরে ২৯ ঈদগাহে পৌর মেয়রের ঈদ শুভেচ্ছা!
  • সোনামসজিদ বন্দরে বাংলা ট্রাক সংকটে বিপাকে পেঁয়াজ ব্যবসায়ীরা
  • শিবগঞ্জে প্রচন্ড গরমে ৫ জনের মৃত্যু
  • নাটোরে হত্যা মামলায় ৫ জনের ফাঁসি
  • মান্দায় ট্রাকের চাপায় এনজিও কর্মি নিহত
  • সাপাহারে হিরোইনসহ মহিলা গ্রেপ্তার
  • চাঁপাইনবাবকগঞ্জ সীমান্তে গার্মেন্টস সামগ্রীসহ বিভিন্ন মালামাল উদ্ধার
  • শিবগঞ্জে অন্যের জমির উপর অবৈধভাবে গড়ে উঠেছে শিক্ষাপ্রতিষ্ঠান
  • সোনামসজিদ বন্দর বিশেষ ব্যবস্থায় খোলা
  • গুরুদাসপুরে নারী মাদক ব্যবসায়ী আটক
  • শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১
  • গুরুদাসপুরে প্রতারিত ব্যবসায়ীদের ১০ কোটি টাকা উদ্ধারের দাবী


  • উপরে