মিথ্যা তথ্য দিয়ে ঋণ নিলে কঠোর শাস্তি

মিথ্যা তথ্য দিয়ে ঋণ নিলে কঠোর শাস্তি

প্রকাশিত: ২৬-০৮-২০১৯, সময়: ১৯:১৪ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : বাড়ি নির্মাণের জন্য মিথ্যা তথ্য দিয়ে ঋণ নিলে কঠোর শাস্তির বিধান রেখে ‘বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশন বিল ২০১৯’ এর খসড়ায় নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য দিয়ে হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশন থেকে ঋণ নেয়ার জন্য শাস্তি পাঁচ বছরের কারাদণ্ড বা পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের প্রস্তাব করা হয়েছে। যা আগে ছিল দুই বছরের জেল বা দুই হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড।

পাশাপাশি যদি কেউ কোনো বিজ্ঞাপন বা প্রসপেক্টাসে লিখিত অনুমোদন ছাড়া করপোরেশনের নাম ব্যবহার করে তাহলে তাকে ছয় মাসের কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

সচিব জানান, বিদ্যমান বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশন অর্ডার ১৯৭৩ অনুযায়ী এই অপরাধের শাস্তি ছিল ছয় মাসের জেল বা মাত্র এক হাজার টাকা জরিমানা।

তিনি আরো জানান, খসড়া বিলে, ‘ঋণ খেলাপি’, ‘করপোরেশনের চেয়ারম্যান’, এবং ‘পরিচালক’ সহ কয়েকটি শব্দ অন্তর্ভুক্ত করা হয়েছে।

অন্যান্য আইনের তুলনায় এটিকে অগ্রাধিকার দেয়ার জন্য বিলে একটি সর্বোত্তম ধারা যুক্ত করা হয়েছে, বলেন তিনি।

শফিউল আলম বলেন, করপোরেশনের অনুমোদিত মূলধন ১১০ কোটি টাকা থেকে বাড়িয়ে এক হাজার কোটি টাকা করা হয়েছে। পরিশোধিত মূলধন ১১০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫০০ কোটি টাকা করা হয়েছে।

Leave a comment

উপরে