ধস নামলো চীনা স্মার্টফোনের বাজারে

ধস নামলো চীনা স্মার্টফোনের বাজারে

প্রকাশিত: ১০-০২-২০২০, সময়: ১৮:০২ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : নভেল করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত চীন। ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহানসহ একাধিক শহর অবরুদ্ধ। এমন পরিস্থিতিতে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়েছে দেশটিতে, ধাক্কা লেগেছে স্মার্টফোন বাজারেও। প্রথম ত্রৈমাসিকে স্মার্টফোন বাজার অর্ধেকে নেমে যেতে পারে বলে এক গবেষণায় আশঙ্কা করা হচ্ছে।

ইতোমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে অ্যাপল, গুগল, শাওমিসহ একাধিক টেক জায়ান্টের অনেক স্টোর। ভাইরাস আতঙ্কে মানুষজন গৃহবন্দী হয়ে পড়ায় ধস নেমেছে স্মার্টফোন কেনাবেচায়।

দেশটিতে যাওয়ার ব্যাপারে কর্মীদের প্রতি নিষেধাজ্ঞা জারি করেছে কোম্পানিগুলো।

করোনাভাইরাসের কারণে অ্যাপলের স্টোরগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। দেশটিতে গুগলের সবগুলো অফিস সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া চীন ও হংকংয়ে সবধরণের ব্যবসায়িক সফরেও কড়াকড়ি আরোপ করেছে কোম্পনিটি।

একইভাবে বন্ধ শাওমি ফোনের অফিস ও স্টোরগুলো। কোম্পানিতে আসছে না প্রতিষ্ঠানটির কর্মচারীরা। ফলে চীনে বিভিন্ন শহরে এক প্রকার স্থবির হয়ে পড়েছে কোম্পানিগুলো।

চীনে সর্ববৃহৎ ফ্ল্যাগশিপ স্টোর বন্ধ করে দিয়েছে স্যামসাং। কোম্পানিটি জানিয়েছে, উৎসস্থল চীন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়া মহামারি নভেল করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার ঠেকাতেই এমন পদক্ষেপ নিয়েছে তারা।

করোনাভাইরাসে চীনে এখন পর্যন্ত প্রাণ গেছে ৯০৮ জনের। সোমবার চীনের জাতীয় হেলথ কমিশনের তথ্যমতে, এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ১৭১ জন। এছাড়া ১ লাখ ৮৭ হাজার ৫১৮ জন চিকিৎসকের পর্যবেক্ষণে রয়েছেন।

Leave a comment

উপরে