উইন্ডোজ ৭-এর বিদায়

উইন্ডোজ ৭-এর বিদায়

প্রকাশিত: ৩০-০১-২০২০, সময়: ১৬:০৬ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : উইন্ডোজ ৭ মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি অন্যতম সংস্করণ। ২০০৯ সালে এটি বাজারে ছাড়া হয়। এইটি জুলাই ২২,২০০৯ প্রথম প্রকাশিত হয়েছিল তবে অক্টোবর ২২, ২০০৯ এটি সারাবিশ্বে প্রকাশিত হয় । শুরুতে মাইক্রোসফট এর কোড নাম দিয়েছিল ভিয়েনা যাকে ব্ল্যাকবম্ব বলেও অবহিত করা হয়। উইন্ডোজ সেভেনকে উইন্ডোজ ভিস্তার আপডেট সংস্করণ হিসেবে প্রকাশ করা হয়েছিল। দীর্ঘ ১০ বছর সেবা দেওয়ার পর ১৪ জানুয়ারি ২০২০ সালে মাইক্রোসফট কোম্পানী তাদের এই সংস্করণের সকল ধরনের আপডেট, সিকিউরিটি ইস্যু সবকিছু বন্ধ ঘোষণা করে দিয়েছে। ফলে কম্পিউটারের সুরক্ষায় মাইক্রোসফটের পাঠানো কোনো সিকিউরিটি আপডেট বা প্যাচ পাবেন না উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা। এতে করে উইন্ডোজ ৭-এর ব্যবহারকারীরা সমস্যায় পড়েছেন। উইন্ডোজ ১০ সেটআপ করা ছাড়া আর গতি নাই।

আর এর ফলে এ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের পিসি এখন নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়ে গেলো। কেননা এখন থেকে উইন্ডোজ ৭ এর নিরাপত্তা ত্রুটি খুঁজে পেলেও মাইক্রোসফট আর তা ঠিক করবে না।

এদিকে উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের লক্ষ্য করে সাইবার দুর্বৃত্তরা ম্যালওয়্যার ছড়াতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে এই সুযোগো তারা ব্যক্তিগত তথ্য চুরি, ব্যবহারকারীর অজান্তে নজরদারি ও র‌্যানসমওয়্যার আক্রমণ ঘটতে পারে।

এ বিষয়ে মাইক্রোসফট তাদের ওয়েবসাইটে লিখেছে, হালনাগাদ সফটওয়্যার ও নিরাপত্তা প্রোগ্রাম হালনাগাদ না থাকলে উইন্ডোজ ৭ মেশিনে ভাইরাস ও ম্যালওয়্যার আক্রান্ত হওয়ার ঝুঁকি তৈরি হয়।

সফটওয়্যার নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো ভাইস-প্রেসিডেন্ট রিক ফার্গুসনও একই ধরনের সতর্ক বার্তা দিয়েছেন। তিনি বলেন, আক্রান্ত পিসি ব্যবহার করলে দ্রুত আক্রমণ হতে পারে।

Leave a comment

উপরে