সেলফি তোলার সময় মেয়েরা কেন নিজেদের শরীর প্রদর্শন করে!

সেলফি তোলার সময় মেয়েরা কেন নিজেদের শরীর প্রদর্শন করে!

প্রকাশিত: ১৪-০১-২০২০, সময়: ১৯:১৩ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : এপ্রজন্মের সেরা আবিষ্কার গুলির মধ্যে অন্যতম সেলফি। নিজের ছবি নিজে তোলার মধ্যে দিয়ে এক অবর্ননীয় আনন্দ অনুভব করে এযুগের ছেলে মেয়েরা। কিন্তু এই মহাবিশ্বে বাকি অন্যান্য জিনিসের মতোই লিঙ্গ বিশেষে সেলফিরও চরিত্রগত তফাত রয়েছে। সেটা আপনি একটু ফেসবুক-ইন্ষ্টাগ্রাম স্ক্রল করলেই টের পাবেন।

কিন্তু মেয়েরা কেন লাস্যময়ী সেলফি তোলে,যেটা পুরুষরা খুব কম ক্ষেত্রেই করে থাকেন। নারীদের তোলা সেলফি তে শরীর প্রদর্শন ও ভঙ্গিমা থাকে তা শুধুমাত্র একটি সাধারন ছবি বললে ভূল হবে, এতে থাকে অতিব মাত্রায় যৌন আবেদন। একথা জানিয়েছেন একদল মার্কিন মনোবিজ্ঞানী। কেন নারীরা সেলফিতে যৌন আবেদনের প্রকাশ করে, এবিষয়ে ‘প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি’ র মত আন্তর্জাতিক মানের জার্নাল, তাদের ‘ইনইকুয়ালিটি ড্রাইভস ফিমেল সেক্সুয়ালাইজেশন’ শীর্ষক গবেষনাপত্রে বিস্তারিত ভাবে আলোচনা করে একটি রিপোর্ট পেশ করেছে।

এই গবেষনয়ায় দেখা গেছে, মেয়েদের এধরনের সেলফি তোলার মূলে রয়েছে অর্থনৈতিক অস্বচ্ছলতা। আর্থিকভাবে নিরাপত্তাহীনতার কারণেই তারা এই প্রকার সেলফি তোলে।

গবেষনায় আরও দেখা গেছে যেসব দেশের মেয়েরা তাদের সেলফিতে যৌন আবেদন তৈরী করতে পারেনা, সেসব দেশের সোশ্যাল মিডিয়াতে সেলফির সেভাবে চল নেই। ২০১৬ সালের একটি নির্দিষ্ট মাসে ফেসবুক, ইন্ষ্টাগ্রাম ও টুইটার পোস্টের ভিত্তিতে করা গবেষনায় দেখা যাচ্ছে, যেসব দেশে ছেলে ও মেয়েদের মধ্যে অর্থনৈতিক বৈষম্য সবচেয়ে বেশী, সেখানেই মেয়েদের লাস্যময়ী হওয়ার হিড়িক সবচেয়ে বেশী।

গবেষনা দলের প্রধান ‘আলিযার খান্ডিস ব্লেক’ একটি সাক্ষাতকারে বলেছেন ‘এই অর্থনৈতিক বৈষম্যের ব্যাপার টা খুব জটিল। আপাতভাবে চোখে পড়েনা। তবে সেলফি তোলার ব্যাপরে ফুটে ওঠে।

Leave a comment

উপরে