৫ হাজার কিলোমিটার বেগে ছুটবে প্লেন

৫ হাজার কিলোমিটার বেগে ছুটবে প্লেন

প্রকাশিত: ২৬-০৯-২০১৯, সময়: ১৯:২৩ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: শব্দের চেয়ে চার গুন দ্রুতবেগে ছুটে চলা একটি বিমান আসছে শীগ্রই। এটি রেকর্ড গতিতে ভ্রমণ করতে সক্ষম হবে। এর গতিবেগ হবে ৪৯৩৯.২ কিলোমিটার। অর্থাৎ এখন যে সময় লাগে তার চেয়ে ৮০ শতাংশ কম সময়ে গন্তব্যে পৌঁছতে পারবে বিমানটি। এই বিমানটিতে ব্যবহার করা হবে হাইপারসনিক রকেট ইঞ্জিন। যে রকেট শব্দের গতির চেয়েও দ্রুত ছুটে।

যুক্তরাজ্যের মহাকাশ সংস্থা মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এক কনফারেন্সে জানিয়েছে অস্ট্রেলিয়ার মহাকাশ সংস্থার সাথে যৌথভাবে এ বিমান নির্মাণের কাজ করছে তারা। দুই সংস্থার সম্মতি-চুক্তির নাম দেওয়া হয়েছে ‘ওয়ার্ল্ড ফার্স্ট স্পেস ব্রিজ’।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের কলোরোডোর ডেনভারে এই ইঞ্জিন ব্যবহার করে বিমানের পরীক্ষামূলক উড্ডয়ন শুরু করার প্রস্তুতি চলছে। ২০২০ সাল নাগাদ এই পরীক্ষামূলক উড্ডয়ন শুরু হবে এবং ২০৩০ সালে বাণিজ্যিকভাবে ফ্লাইট শুরু করার আশা কর্তৃপক্ষের।

এ ব্যাপারে যুক্তরাজ্যের মহাকাশ সংস্থার প্রধান গ্রাহাম টুর্নক জানান, এই ইঞ্জিন ব্যবহারের ফলে বিমানটি যে শক্তি পাবে তাতে লন্ডন থেকে সুদূর অস্ট্রেলিয়ার সিডনিতে যেতে সময় লাগবে মাত্র ৪ ঘণ্টা। আর লন্ডন থেকে নিউইয়র্ক যেতে লাগবে মাত্র দেড় ঘণ্টা। আমরা তা ২০৩০ সাল নাগাদ চালু করতে চাই। এই প্রকল্পের কাজ অনেকটাই এগিয়ে গেছে।

Leave a comment

উপরে