ফেসবুক আইডি হ্যাকের কারণগুলো

ফেসবুক আইডি হ্যাকের কারণগুলো

প্রকাশিত: 10-05-2019, সময়: 14:34 |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে শীর্ষে স্থান করে নিয়েছে ফেসবুক। তবে অনেক ব্যবহারকারীই এর পাসওয়ার্ড হ্যাক হওয়ার তিক্ত অভিজ্ঞতার স্বাদ পেয়েছেন। নানা কারণেই ফেসবুক আইডির পাসওয়ার্ড অন্যের নিয়ন্ত্রণে চলে যেতে পারে। তবে একটু সতর্ক হলেই তা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। চলুন ফেসবুক পাসওয়ার্ড হ্যাক হওয়ার কিছু কারণ সম্পর্কে জানা যাক-

১. অ্যাকাউন্ট ফিশিং
এই প্রক্রিয়ায় হ্যাকার ইউজারকে বিভিন্ন লিংক পাঠায়। হতে পারে ফেসবুক ম্যাসেজে কিংবা ইমেইলের মাধ্যমে। এর লিংক অবিকল ফেসবুক থেকে আসা নোটিফিকেশনের মতই। ব্যবহারকারীরা প্রায়ই বুঝতেই পারে না, আসলে এসব ফেসবুকের না। একে বলা হয় ফিশার ওয়েব। অবিকল দেখতে একটি ওয়েবসাইটের মতো হলেও আসলে তা নয়। তাই যদি কেউ ফেসবুক ভেবে লগ ইন করে তাহলেই আইডি খোয়া যাবে।

২. ওয়েবসাইটের শেয়ার বাটন
কিছু ব্যক্তিগত ওয়েবসাইটের শেয়ার বাটন ক্লিক করা খুবই ঝুঁকিপূর্ণ হতে পারে। কারণ থার্ড পার্টি ওয়েবসাইটে ছবি শেয়ার করতে সেখানে কিছু অপশন থাকে। আর সেখানে ক্লিক করলেও অনেক সময় অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড হ্যাক হতে পারে।

৩. ফেইক বন্ধুত্ব
অনেক সময় হ্যাকাররা ছদ্মবেশে ফেসবুকে খুব ভালো বন্ধুত্ব গড়ে তোলেন। এরপর তারা ইউজারের বিভিন্ন তথ্য সংগ্রহ করতে থাকে। এক পর্যায়ে ব্যবহারকারীর ইনবক্সে লিংক পাঠায়। এসব লিংকে না বুঝে ক্লিক করলেই গোপন পাসওয়ার্ড এবং ইমেইল চলে যাবে হ্যাকারদের নিয়ন্ত্রণে।

৪. সাইবার ক্যাফেতে লগ ইন
অনেকে সময় প্রয়োজনে বা প্রায়ই কেউ কেউ পাবলিক কম্পিউটার যেমন সাইবার ক্যাফেতে যান। ব্যবহারের পর অ্যাকাউন্ট লগ আউট করতে ভুলে যান। আবার অনেকেই লগ ইন করার সময়ে খেয়াল করেন না রিমেম্বার পাসওয়ার্ড দেয়া হয়েছে। এভাবে কারো অজান্তে অন্য কেউ ওই অ্যাকাউন্টে প্রবেশ করে হ্যাক করে নিতে পারেন।

৫. ফেসবুক অ্যাপ
ফেসবুকের নানা অ্যাপ রয়েছে। অনেক ব্যবহারকারীই এসব অ্যাপকে নিজের ইমেল অ্যাকাউন্ট পাসওয়ার্ডসহ দিয়ে দেন। যা অনেক ক্ষেত্রেই এরা বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার কাছে বিক্রি করে। এভাবে ফেসবুক অ্যাপ ব্যবহারের মাধ্যমে নিজের অ্যাকাউন্ট হারানোর সম্ভাবনা থাকে।

উপরে