এশিয়া মঞ্চে সোনা জিতলেন রোমান

এশিয়া মঞ্চে সোনা জিতলেন রোমান

প্রকাশিত: ১৩-০৯-২০১৯, সময়: ১৬:৩৫ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশকে বিশ্বমঞ্চে প্রথম পদক এনে দিয়েছিলেন রোমান সানা। এবার তার হাত ধরে এশিয়ান মঞ্চেও এল সোনা পদক। এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আর্চারিতে (স্টেজ-৩) চীনা প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে সোনা জিতেছেন লাল-সবুজের এই তীরন্দাজ।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ফিলিপিন্সের ক্লার্ক সিটিতে ফাইনালে চীনের ঝেনকি শিকে ৭-৩ সেট পয়েন্টে হারিয়ে প্রতিযোগিতার সেরা হয়েছেন রোমান। চলতি এই প্রতিযোগিতায় অংশ নিয়েছেন ১৫টি দেশের মোট ৩৮জন আর্চার।

ফাইনালে প্রথম সেটে ২৮-২৮ ড্র করা রোমান দ্বিতীয় সেটে ২৯-২৬ ব্যবধানে হেরে পিছিয়ে পড়েন। তৃতীয় সেটে ২৭-২৫ ব্যবধানে জিতে দারুণভাবে ঘুরে দাঁড়ান র‌্যাঙ্কিং রাউন্ডে ৬৭১ স্কোর গড়ে দ্বিতীয় হওয়া এই আর্চার।

চতুর্থ সেটে ২৮-২৫ পয়েন্টে জিতে এগিয়ে যান গত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপসে রিকার্ভ পুরুষ এককে ব্রোঞ্জ জেতা রোমান। শেষ সেটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ২৮-২৭ পয়েন্টে জিতে সেরা হন তিনি। এর আগে কোয়ার্টার-ফাইনালে চাইনিজ তাইপের প্রতিযোগীকে ৭-১ সেট পয়েন্টে উড়িয়ে দেওয়ার পর রোমান ফাইনালে ওঠার লড়াইয়ে চীনের লি টাকে হারান ৬-৪ সেট পয়েন্টে।

দেশের প্রথম আরচার হিসেবে অলিম্পিক গেমসে খেলার যোগ্যতা অর্জন করা রোমান ফিলিপাইন যাওয়ার আগে বলেছিলেন সেমি খেলার লক্ষ্য নিয়েই যাচ্ছেন তিনি। তবে শেষ পর্যন্ত সোনা জিতে দেশের মুখ উজ্জ্বল করলেন তিনি।

উল্লেখ্য, চলতি বছর জুনে হল্যান্ডে হুন্দাই বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে সেমিতে উঠেছিলেন রোমান। আর এই সাফল্য ২০২০ টোকিও অলিম্পিকে সরাসরি তাকে জায়গা করে দেয়।

উপরে