জিম্বাবুয়েকে বহিষ্কার করল আইসিসি

জিম্বাবুয়েকে বহিষ্কার করল আইসিসি

প্রকাশিত: ১৯-০৭-২০১৯, সময়: ১১:০৮ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : নবম টেস্ট খেলুড়ে দল জিম্বাবুয়েকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এর ফলে আইসিসির ইভেন্টগুলোতে অংশ নিতে পারবে না দেশটির কোনো ক্রিকেট দল। বৃহস্পতিবার লন্ডনে আইসিসি বাৎসরিক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়াও আইসিসির সদস্যপদ হারিয়েছে জাম্বিয়া, ক্রোয়েশিয়া এবং বহিষ্কার হয়েছে মরক্কো।

সংবিধানের অনুচ্ছেদ ২.৪ (সি) এবং (ডি) লঙ্ঘন করায় সভামণ্ডলীর সবার সর্বসম্মতিক্রমে জিম্বাবুয়েকে ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করেছে আইসিসি।

এই আইনে বলা হয়েছে, স্বাধীন ও গণতান্ত্রিকভাবে দল নির্বাচন এবং যথাযথভাবে ক্রিকেটের শাসন অথবা প্রশাসনে কোনো সরকারের হস্তক্ষেপ থাকতে পারবে না। এই নিয়মের বেড়াজালে পড়েই ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হলো ব্রেন্ডন টেলর, হ্যামিল্টন মাসাকাদজারা।

জিম্বাবুয়ের কাছ থেকে সদস্যপদ কেড়ে নেয়ার পর আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেছেন, আমরা সহজে আমাদের কোনো সদস্যদের নিষিদ্ধ করতে চাই না।

কিন্তু আমাদের অবশ্যই খেলাধুলা থেকে রাজনৈতিক হস্তক্ষেপ দূরে রাখার বিষয়টি নজরে রাখতে হয়। জিম্বাবুয়েতে যা ঘটেছে তা আইসিসি সংবিধানের গুরুতর লঙ্ঘন এবং আমরা এটি সহ্য করবো না।

উপরে