ব্যালন ডি’অরে নারী বিপ্লব

ব্যালন ডি’অরে নারী বিপ্লব

প্রকাশিত: ০৪-১২-২০১৮, সময়: ১১:৫৭ |
খবর > খেলা
Share This

পদ্মাটাইমস ডেস্ক : মেসি-রোনালদোর রাজত্ব ধসে যাওয়ার রাতে ব্যালন ডি’অর ইতিহাসে ঘটে গেছে নারী বিপ্লবও। পুরুষদের জন্য ৬৩তম হলেও এবারই প্রথম মহিলাদের ব্যালন ডি’অর সম্মান দেয়া হয়। মহিলাদের হয়ে প্রথম পুরস্কার জিতেছেন নরওয়ে ও ফরাসি ক্লাব লিঁও’র স্ট্রাইকার আডা হেগেরবার্গ।

অন্যদিকে, বর্ষসেরা অনূর্ধ্ব-২১ ফুটবলারের পুরস্কার পেয়েছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা কাইলিয়ান এমবাপে। এই পুরস্কারও এ বছর প্রথম চালু হয়েছে।

মূল ব্যালন ডি’অরের অন্যতম প্রতিদ্বন্দ্বী এমবাপে সেরা তরুণের পুরস্কার জয়ের পথে হারিয়েছেন ইংল্যান্ড জাতীয় দল ও লিভারপুলের ডিফেন্ডার ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড, যুক্তরাষ্ট্রের অ্যাটাকিং মিডফিল্ডার এবং জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের ক্রিস্টিয়ান পুলিসিক, এএস রোমার হয়ে খেলা নেদারল্যান্ডসের সাবেক তারকা প্যাট্রিক ক্লুইভার্টের ছেলে জাস্টিন ক্লুইভার্টকে।

১৯ বছরের এমবাপে এই ডিসেম্বরেই ২০ বছরে পা দিতে যাচ্ছেন। চলতি বছরটা দেশ ও ক্লাবের হয়ে দুর্দান্ত কাটিয়েছেন তিনি।

মোনাকো থেকে ১৮০ মিলিয়ন ইউরোতে পিএসজিতে যোগ দেয়ার পর ফরাসি লিগে ২৭ ম্যাচে ১৩ গোল করেন এমবাপে। সঙ্গে আটটি অ্যাসিস্ট। এই সময়ে চ্যাম্পিয়ন্স লিগেও তিনটি অ্যাসিস্টের পাশাপাশি চারটি গোল করেন তিনি।

এমবাপের পারফরম্যান্সে ঘরোয়া ট্রেবল জেতে পিএসজি। প্যারিসে আসার আগের বছর মোনাকোকেও লিগ শিরোপা জিতিয়েছিলেন তিনি। তবে ২০১৮ বিশ্বকাপে বিশ্ব ফুটবলের অন্যতম সেরা ফুটবলারের তালিকায় নিজেকে তুলে আনেন ফরাসি তারকা।

রাশিয়া বিশ্বকাপে চারটি গোল করেন এমবাপে। যার মধ্যে শেষ ষোলোতে আর্জেন্টিনার বিপক্ষে গোলটি ছিল ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের মতো। এছাড়া ক্রোয়েশিয়ার বিপক্ষে ফাইনালেও গোল করেন তিনি।

সেরা তরুণ খেলোয়াড়ের ট্রফি জিতলেও ব্যালন ডি’অরের মূল লড়াইতে চতুর্থ হন এমবাপে।

মহিলা ফুটবলারদের প্রথম প্রতিনিধি হিসেবে ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে হেগেরবার্গ পেছনে ফেলেছেন লিঁওতে তারই সতীর্থ ডেনমার্কের পারনাইলি হার্দার, জার্মানির জেনিফার মারজসান, ব্রাজিলের ফরোয়ার্ড মার্তা ও অস্ট্রেলিয়ার স্যাম কের’কে।

ফরাসি লিগে টপ স্কোরার হেগেরবার্গ। লিগে ৩১ গোল করার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগেও ১৫ গোল করেন তিনি। লিগের সঙ্গে জিতেছেন মহিলারদের চ্যাম্পিয়ন্স লিগ ট্রফিও। চলতি মৌসুমেও লিগে এ পর্যন্ত ১২ এবং চ্যাম্পিয়ন্স লিগে চার গোল করেছেন।

প্রথম ব্যালন ডি’অর জেতার আগে ২০১৬তে উয়েফার সেরা নারী ফুটবলারের পুরস্কার জেতেন হেগেরবার্গ।

Leave a comment

আরও খবর



উপরে