বিশ্বকাপের চোখ ধাঁধানো উদ্বোধন

বিশ্বকাপের চোখ ধাঁধানো উদ্বোধন

প্রকাশিত: ১৪-০৬-২০১৮, সময়: ২২:৫৫ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : জমকালো আয়োজরে উদ্বোধন হলো ২০১৮ ফিফা বিশ্বকাপের। রাশিয়ায় প্রথমবারের জন্য বসলো বিশ্বকাপের আসর। পূর্ব ইউরোপে এই প্রথম ফুটবলের এই মহাযজ্ঞ হচ্ছে। ফলে সবদিক থেকেই এই বিশ্বকাপ অনন্য। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিত হলো উদ্বোধনী ম্যাচ। এই মাঠেই বিশ্বকাপ ফাইনালও আয়োজন করা হবে।

উদ্বোধনী কনসার্টে বিখ্যাত তারকা রবি উইলিয়ামস থাকছেন। এছাড়াও রয়েছেন রাশিয়ান গায়িকা এইডা গরিফুল্লিনাও ব্রাজিলকে দুবার বিশ্বকাপ জেতানো তারকা ফুটবলার রোনালদো। এর পাশাপাশি হলিউড তারকা উইল স্মিথ পারফর্ম করবেন। এর সঙ্গে থাকছেন কোসোভান গায়ক এরা ইস্ত্রেফি ও নিকি জ্যাম।

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে চোখ ধাঁধানো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা উঠলো ‘গ্রেটেস্ট শো অন আর্থ’র। মনোমুগ্ধকর পরিবেশনায় উদ্বোধনী আসরে নাচে-গানে স্বাগতিক দেশ রাশিয়ার সংস্কৃতি ও ঐতিহ্য বিশ্ববাসীর সামনে তুলে ধরা হয়। অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো স্বাগত বক্তব্য রাখেন।

জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ‘গ্লোবাল মিউজিক আইকন’ খ্যাত রবি উইলিয়াস। রাশিয়ার জাতীয় স্টেডিয়ামটিতে একসঙ্গে প্রায় ৮০ হাজার লোক বসে অনুষ্ঠানটি দেখেছেন। উইল স্মিথ ও নিকি জ্যামের গাওয়া টুর্নামেন্টের অফিশিয়াল থিম সং ‘লিভ ইট আপ’ দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

পরিবেশনায় অংশ নেন রাশিয়ার ক্লাসিক্যাল গায়িকা (সোপ্রানো) আইদা গারিফুলিনাও। রাশিয়ার মাটিতে হওয়া টুর্নামেন্টের এবারের উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন ব্রাজিলের দুইবার বিশ্বকাপজয়ী কিংবদন্তি খেলোয়াড় রোনালদো। লুঝনিকি স্টেডিয়ামের পাশাপাশি একই সময় মস্কোর রেড স্কয়ারেও বিশ্বকাপ উপলক্ষে কনসার্টের আয়োজন হয়েছে। সেখানে ছিলেন বর্ষীয়ান স্প্যানিশ শিল্পী প্ল্যাসিদো দোমিংগো ও খন দিয়েগো ফ্লোরেজের পরিবেশনা।

রাশিয়ার ১২টি স্টেডিয়ামে ১১টি শহরে বিশ্বকাপের ম্যাচ হবে। বৃহস্পতিবার প্রথম ম্যাচে মুখোমুখি হয় রাশিয়া ও সৌদি আরব। রাজধানী মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে প্রথম ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ৯ টায়।

আয়োজক দেশ হিসাবে এবার বিশ্বকাপে খেলছে রাশিয়া। বিশ্বকাপ সব দিক থেকেই অনন্য। এই প্রথম এমন এক দেশে বিশ্বকাপ হচ্ছে যেটি ইউরোপ ও এশিয়া দুই দেশের ছড়িয়ে রয়েছে। এছাড়াও এই প্রথমবার পূর্ব ইউরোপে ফিফা বিশ্বকাপের আসর বসলো। যা আগে কোনোদিন হয়নি। রাশিয়ার অবশ্য বিশ্বকাপে পারফরম্যান্স তেমন আহামরি নয়। আগে সোভিয়েত ইউনিয়ন হিসাবে বিশ্বকাপে অংশ নিয়েছিল রাশিয়া। ১৯৯৪ সাল থেকে শুধু রাশিয়া হিসাবে অংশ নিচ্ছে।

Leave a comment

আরও খবর



উপরে