নিরাপদ খাদ্য উৎপাদনের লক্ষ্য নিয়েই শেষ হলো কৃষি মেলা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২০; সময়: ৪:৩০ অপরাহ্ণ |
নিরাপদ খাদ্য উৎপাদনের লক্ষ্য নিয়েই শেষ হলো কৃষি মেলা

নিজস্ব প্রতিবেদক : রাসায়নিক কীটনাশক ব্যবহার না করেও সবজি ও ফসল উৎপাদন সম্ভব বলে জানান কৃষক নাজমুল হোসেন। তিনি বলেন, ‘এবারে আমন ধানের দু’টি ক্ষেতের একটিতে রাসায়নিক কীটনাশক এবং অন্যটিতে মেহেগুনির ফলের রস স্প্রে করে একই ফলন ফলেছে। এতে আমি মেহেগুনির ফলের রস স্প্রে করে আর্থিকভাবে লাভবান হয়েছি’।

বুধবার বিকালে জলবায়ু পরিবর্তন ইস্যতে সচেতনতা এবং এর প্রেক্ষাপটে উদ্ভাবিত বিভিন্ন অভিযোজনকৃত ফসল ও পুষ্টি সমৃদ্ধ খাদ্য বিষয়ক দুই দিনব্যাপি মেলার সমাপনি অনুষ্ঠানে একথা বলেন।

তিনি বলেন, ‘এবারে কারিতাসের সাববিন প্রকল্পের কর্মকর্তাদের পরামর্শে একটি আমনক্ষেতে রাসায়নিক কীটনাশক এবং অন্যদিতে মেহেগুনি ফলের রস স্প্রে করি। এতে মেহেগুনি ফলের রস স্প্রেকৃত জমিতে মাঝরা পোকাসহ অন্য কোন পোকার আক্রমন হয়নি। এছাড়াও ফলনও ভাল পেয়েছি।

কারিতাস রাজশাহী অঞ্চলের উদ্যোগে পবার দারুশা স্কুল মাঠে দুই দিনব্যাপী কৃষকদের শিক্ষণীয় মেলা ও গণ সচেতনতা কর্মসূচীর উদ্দেশ্য ছিল গ্রামীণ এলাকায় জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে খাদ্য উৎপাদন, সরবরাহ, সংরক্ষণ ও গ্রহণ বিষয়ে অভিজ্ঞতা বিনিময়, লোকজ জ্ঞান, প্রযুক্তি, জৈব কৃষি উপকরণের সাথে পরিচিতি, বিভিন্ন ওষুধি গুণ সম্পন্ন সবজি ও ফলের বিষয়ে সচেতনতা সৃষ্টি ও অংশগ্রহণমূলক পদ্ধতিতে অন-ফার্ম এ্যাকশন রিসার্চ’র মাধ্যমে প্রাপ্ত জ্ঞান এবং শিক্ষার বিস্তার ঘটানো।

মঙ্গলবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, জিও ও এনজিও’র সম্মিলিত প্রচেষ্টায় দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এখন দরকার নিরাপদ খাদ্য উৎপাদন। রাসায়নিক কীটনাশক ও বিষমুক্ত সবজি ও ফসল উৎপাদন এখন সময়ের দাবি। আমাদের বাস্তব কৃষি বিজ্ঞানী কৃষকরাই নিরাপদ খাদ্য উৎপাদন করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা বলেন, এমন কৃষি মেলা বার বার করলে একদিকে ছেলে মেয়েরা ফসল সম্পর্কে জানবে এবং অন্যদিকে বিভিন্ন এলাকার চাষিরাও অভিজ্ঞতা বিনিময় করতে পারেন।

উদ্বোধন ও সমাপনি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কারিতাস পবার মাঠ কর্মকর্তা আনোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা ডা: মনিরুল ইসলাম, কর্নহার থানার অফিসার ইনচার্য আনোয়ার আলী তুহিন, কারিতাস রাজশাহী অঞ্চল সাফবিন প্রকল্পের ন্যাশনাল কোঅর্ডিনেটর এসএম জিল্লুর রহমান, হুজুরীপাড়া ইউপি’র সাবেক চেয়ারম্যান জাইদুর রহমান। সমাপনি বক্তব্য রাখেন কারিতাস রাজশাহী আঞ্চলিক পরিচালক মি. সুক্লেশ জর্জ কস্তা। সার্বিক পরিচালনায় ছিলেন কারিতাস রাজশাহী অঞ্চলের জেলা প্রকল্প কর্মকর্তা (সাফবিন) তাইবুর রহমান। এই মেলায় এলাকার কৃষান-কৃষানি ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বৃহস্পতিবার সন্ধ্যারাতে ঐতিহ্যবাহি গম্ভিরা পরিবেশন করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে