রাজশাহীতে সড়ক উন্নয়ন কাজ উদ্বোধন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২০; সময়: ৮:২৫ অপরাহ্ণ |
রাজশাহীতে সড়ক উন্নয়ন কাজ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ১২৭ কোটি ৪৯ লাখ ৫৯ হাজার টাকা ব্যয়ে মহানগরবাসীর বহুল প্রত্যাশিত কল্পনা সিনেমা হল (আলুপট্টি) হতে তালাইমারি পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন কাজের উদ্বোধন করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। সোমবার বিকেলে তালাইমারি মোড়ে ফলক উন্মোচনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের কাজের উদ্বোধন করেন মেয়র।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র বলেন, আজ আমার জন্য অত্যন্দ আনন্দের দিন। একে একে উন্নয়ন কাজ আরম্ভ হচ্ছে। রাজশাহী ধীরে ধীরে হয়ে উঠছে তিলোত্তমা নগরী।

মেয়র বলেন, প্রথম মেয়াদে মেয়র থাকাকালে অনেকগুলো প্রকল্পের কাজ শুরু করেছিলাম। আশা করছিলাম পরবর্তীতে সেগুলো ধারাবিহকভাবে চলবে। কিন্তু আমার পরে যিনি আসলেন, তিনি নতুন কোন প্রকল্পের কাজ শুরু করেননি, বরং আমার প্রকল্পগুলোর কাজ বন্ধ করে দেন। আমাদের ৫টা বছর নষ্ট হয়ে গেল। ২০১৩ থেকে ২০১৮ সালের মাঝ পর্যন্ত আমি মেয়র না থাকলেও রাজশাহী সিটি কর্পোরেশনের প্রকৌশলীদের বিভিন্নভাবে সহযোগিতা করেছি। কারণ তখন আমার দল বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় ও নেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী। আমি মনে করেছি কাজ থেমে থাকা মানে রাজশাহীবাসী কষ্ট পাবে, সেজন্য আমি প্রকৌশলীদের সহযোগিতা করেছি।

মেয়র বলেন, এই সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সড়ক। বিশ^বিদ্যালয়ের অনেকগুলো বাস চলাচল করে। এই রাস্তা সরু হওয়ায় প্রায় দুর্ঘটনা ঘটতো। এসব চিন্তা করে সড়কটি প্রশস্তকরণের উদ্যোগ নিয়েছিলাম। সেই কাজটি আজ থেকে আবার শুরু হলো।

মেয়র আরো বলেন, আমি নির্বাচনে ওয়াদা করেছিলাম রাজশাহীর উন্নয়নে ৬ থেকে ৮ হাজার কোটি টাকার কাজ করবো। আমি আমার নির্বাচনী ওয়াদা ধরেই কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী প্রায় তিন হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছেন। বাকি প্রতিশ্রুতিও বাস্তবায়ন করতে চাই। এজন্য আপনাদের সকলের দোয়া কামনা করছি।

অনুষ্ঠানে প্রকল্প সম্পর্কিত তথ্য উপস্থাপন করেন প্রকল্প পরিচালক তত্ত্বাবধায়ক প্রকৌশলী খন্দকার খায়রুল বাশার। তিনি জানান, ১২৭ কোটি ৪৯ লাখ ৫৯ হাজার টাকা ব্যয়ে মহানগরীর আলুপট্টি মোড় হতে তালাইমারী মোড় পর্যন্ত বর্তমান সড়কটি প্রশস্ত করে ৪ লেন সড়কে উন্নীত করা হচ্ছে। ২ দশমিক ৫ কিলোমিটার সড়ক প্রশস্তকরণে জমি অধিগ্রহণের সুবিধার্থে প্রকল্পের কাজ তিনভাবে ভাগ করা হয়েছে। সেগুলো হচ্ছে এ, বি এবং সি পার্ট। পুরো প্রকল্পের জমি অধিগ্রহণ কাজ প্রায় শেষ পর্যায়ে। জমি অধিগ্রহণে ৯৬ কোটি ৩৭ লাখ ১১ হাজার টাকা ব্যয় হচ্ছে। সড়ক নির্মাণে ব্যয় হচ্ছে ৩১ কোটি ১২ লাখ ৪৮ হাজার টাকা। আজ সি পার্টের কাজের উদ্বোধন করলেন মেয়র মহোদয়। সি পার্টে প্রায় এক কিলোমিটার সড়ক প্রশস্তকরণ হবে। এতে ব্যয় হবে ৭ কোটি ৮০ লাখ টাকা। আলুপট্টি মোড় হতে তালাইমারী মোড় পর্যন্ত রাস্তার দক্ষিণপাশে ৭ মিটার এবং উত্তরপাশে ৮ মিটার দৃষ্টিনন্দন ফুটপাথ, মাঝে ৪ মিটার চওড়া সড়ক বিভাজক এবং উভয়পাশে ২৩ ফিট চওড়া সড়ক হবে। উভয় পার্শের ফুটপাতের নিচে থাকবে ড্রেন। সড়কটির কাজ শেষ হলে সড়ক দুর্ঘটনা কমে আসবে, মানুষের চলাচল সহজ হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন রাসিকের ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু ও মতিহার থানা আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা ডাঃ আব্দুল মান্নান। এ সময় উপস্থিত ছিলেন রাসিকের ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, নির্বাহী প্রকৌশলী গোলাম মোর্শেদ, বোয়ালিয়া (পশ্চিম) থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুজ্জামান রতন ,মতিহার থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আলাউদ্দিনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে