রামেবির আয়োজনে শহীদ ও মাতৃভাষা দিবস পালিত

রামেবির আয়োজনে শহীদ ও মাতৃভাষা দিবস পালিত

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২০; সময়: ১০:৪৮ অপরাহ্ণ |
Share This

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উদ্যোগে অমর একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধাঞ্জলী ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন।

শুক্রবার সূর্যদ্বয়ের সাথে সাথে জাতীয় পতাকা ও কালোপতাকা উত্তোলন, ভাষা শহীদের প্রতি এক মিনিট নিবরতা, প্রভাতফেরী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় রামেবির উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব বলেন, ভাষার অধিকার আদায়ের সেই লড়াইয়ে ঘাতকের গুলিতে ঝরে পড়েছিলেন যারা, আজ তাদের স্মরণের দিন। পিচঢালা রাজপথে তাজাপ্রাণ নেমেছিল রাষ্ট্রভাষার অধিকারের কথা জানাতে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের হাত ধরেই এই বিশ্ব পেয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

উপাচার্য মাসুম হাবিব আরো বলেন, বায়ান্নোর একুশে ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের রক্ত শত শোকের মাঝেও আমাদের আজ ভাষার অধিকার দিয়েছে। আর সেই গৌরব আজ বিশ্বব্যাপী বাংলাদেশকে পরিচিত করে তুলেছে। সালাম, বরকত, রফিক, জব্বার ও শফিউরসহ নাম না-জানা কতো শহীদ ঢাকার রাজপথে বুকের রক্ত ঢেলে দিয়ে রচনা করেছিলেন স্বাধীন বাংলাদেশের ভিত্তি।

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব এর নেতৃত্বে অমর একুশে ফেব্রুয়ারির সকল কার্যক্রমে উপস্থিত ছিলেন, রামেবির রেজিস্ট্রার আধ্যাপক মো. আনোয়ারুল কাদের, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএমএ হুরাইরা, অধ্যাপক ডা. মো. বুলবুল হাসান ডিন ডেন্টাল অনুষদ রামেবি ও উপাধ্যক্ষ রামেক, অধ্যাপক জাওয়াদুল হক, ডিন রামেবি, উপাচার্য মহাদ্বয়ের একান্ত সচিব রাসেদুল ইসলাম, ইসমাইল হোসেন লিয়াজো ও প্রটোকল অফিসার, কবির আহমেদ, মেহেদী মাসুদ সানি, আব্দুস সোবহান, নূর রায়হান, শামিম, আসাদসহ রামেবির কর্মকর্তা-কর্মচারিবৃন্দ এবং সকল নার্সিং কলেজের অধ্যক্ষ ও শিক্ষকবৃন্দ।

এছাড়া রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মাসুম হাবিব রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল কলেজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী যথাযথ ভাবে বঙ্গবন্ধুর শতবর্ষ পালনের জন্য আহ্বান জানান।

উপরে