শিমুল মেমোরিয়ালের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২০; সময়: ২:৩২ অপরাহ্ণ |
শিমুল মেমোরিয়ালের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নিজস্ব প্রতিবেদক : সমগ্র দেশের ন্যায় শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল এন্ড কলেজে উদযাপিত হল শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০। শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শুরু হয় দিনের কর্মসূচি। প্রভাতফেরি শেষে বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় চিত্রাংকন আবৃত্তি উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা। এ ছাড়াও প্রতিষ্ঠানটি শহীদদের স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ভাষা আন্দোলনের ইতিহাস এর উপর আলোচনা সভার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক ড. এইচ এম তাহমিদুর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সিহাবুল ইসলাম, নাটোর আব্দুলপুর সরকারি কলেজ প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক জাহিদা বেগম।

আয়োজনটির আহ্বায়ক ছিলেন, শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ বিরাজ আহমেদ, আয়োজক ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক নাজমা রহমান এবং সভাপতিত্ব করেন, প্রতিষ্ঠানের চেয়ারম্যান এম.এ. মান্নান খান। আয়োজনে স্বাগত বক্তব্য প্রদান করেন এবং প্রতিষ্ঠানটির অধ্যক্ষ বিরাজ আহমেদ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন, আয়োজনটির আয়োজক প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক নাজমা রহমান। বিশেষ অতিথি এবং সম্মানিত অতিথি তার বক্তব্যে বলেন, ” কোমলমতি শিশুদের মধ্যে একুশের চেতনাকে উদ্বুদ্ধ করতে এবং মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল হতে এ ধরনের আয়োজন খুবই গুরুত্বপূর্ণ।” তারা এ ধরনের দিবসকে কেন্দ্র করে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজনকে সাধুবাদ জানান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এ ধরনের আয়োজনের মাধ্যমে কোমলমতি শিশুদেরকে প্রকৃত ইতিহাস জানাতে হবে এবং শুদ্ধ বাংলা চর্চায় উদ্বুদ্ধ করতে হবে। আয়োজনের সভাপতি বলেন শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল এন্ড কলেজ সব সময়ই শিক্ষার্থীদেরকে প্রকৃত ইতিহাস জানিয়ে থাকে।

তিনি বলেন, শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল এন্ড কলেজ শিক্ষার্থীদেরকে পুঁথিগত বিদ্যার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমের সমান পারদর্শী করে গড়ে তোলে। আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে