নতুন রূপে গড়ে উঠবে রাজশাহী নগর

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২০; সময়: ৩:২৭ অপরাহ্ণ |
নতুন রূপে গড়ে উঠবে রাজশাহী নগর

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী নগরের অবকাঠামো উন্নয়ন দুই হাজার ৯৩১ কোটি টাকা বরাদ্দ গিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ মেঘা প্রকল্প অনুমোদন দেয়া হয়। রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এ সময় উপস্থিত ছিলেন।

রাজশাহীর উন্নয়নে এই বিশাল বরাদ্দ দেয়ার জন্য রাজশাহীবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে তার প্রতি কৃতজ্ঞতা জানিয়েন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। রাজশাহীর উন্নয়ন প্রকল্প পাস হওয়ার পর প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, মুজিববর্ষে রাজশাহীবাসীর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার এই মেঘা প্রকল্প। যাতে বরাদ্দ দেয়া হয়েছে দুই হাজার ৯৩১ কোটি ৬২ লাখ টাকা। এ প্রকল্প বাস্তবায়ন হলে বদলে যাবে রাজশাহীর চিত্র।

মেয়র লিটন বলেন, গত বছর জালাইয়ে স্থানীয় সরকার বিভাগে প্রকল্প যাচাই কমিটির সভায় অনুমোদিত হয়েছে। এর পর প্রকল্পটি মঙ্গলবার একনেকে সভায় তোলা হয়। প্রথম দিনেই প্রকল্পটি পাস হয়ে যায়। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে রাস্তাঘাট ও ড্রেনেজ ব্যবস্থাসহ নতুন রূপে গড়ে উঠবে নগরী। মানুষের বসবাসের জন্যও আরামদায়ক হয়ে উঠবে।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, এ প্রকল্পের আওতায় রয়েছে- ৬টি ফ্লাইওভার নির্মাণ, ৫০টি বঙ্গবন্ধুর প্রতিকৃতি নির্মাণ, কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ, গুরুত্বপূর্ণস্থানে স্থানে ১৭টি ফুটওভার ব্রিজ নির্মাণ, ৩০টি গণশৌচাগার নির্মাণসহ গোরস্থান ও জলাশয়ের ধারে ওয়াকওয়ে নির্মাণসহ প্রায় ৬৯টি ক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন করা হবে।

নতুন এই প্রকল্পের মাধ্যমে সিটি করপোরেশনে অযান্ত্রিক যানবাহন লেনসহ চারলেন সড়ক নির্মাণ করা হবে ১৩ দশমিক ১০ কিলোমিটার, কার্পেটিং সড়ক নির্মাণ করা হবে ৩৬৮টি যার দৈর্ঘ্য হবে ৯৯.৫৬ কিলোমিটার, কার্পেটিং সড়ক পুনঃনির্মাণ করা হবে ২৫৮টি সাড়ে ৩ মিটার চওড়া সড়ক যার দৈর্ঘ্য হবে ১০৬ দশমিক ৭৫ কিলোমিটার, কার্পেটিং সড়ক প্রশ্বস্তকরণ করা হবে ৫৩টি যার দৈর্ঘ্য হবে ৩০ দশমিক ৫৬ কিলোমিটার, সিমেন্ট কনক্রিট সড়ক নির্মাণ করা হবে এক হাজার ৮০৭টি যার দৈর্ঘ্য ১৮৫.৩০ কিলোমিটার।

এছাড়াও সিমেন্ট কনক্রিট সড়ক পুনঃনির্মাণ করা হবে ৫৯৮টি যার দৈর্ঘ্য ৭৯.৬১ কিলোমিটার, ৬টি প্রাইমারি নর্দমা নির্মাণ করা হবে যার দৈর্ঘ্য হবে ৪.৫১ কিলোমিটার, ১৪৯টি সেকেন্ডারি নর্দমা নির্মাণ করা হবে যার দৈর্ঘ্য হবে ৫৯ দশমিক ৩৩ কিলোমিটার, টারশিয়ারি নর্দমা নির্মাণ করা হবে ২৪১১টি যার দৈর্ঘ্য ২৯২.৩৪ কিলোমিটার, ফুটপাথ নির্মাণ করা হবে ৪১.৯২ কিলোমিটার, গোরস্থান ও জলাশয়ের ধারে ওয়াকওয়ে নির্মাণ করা হবে ৬২.০৭ কিলোমিটার, জলাশয়সমূহে সৌন্দর্যবর্ধনমূলক কাঠামো নির্মাণ করা হবে ১৯টি, গণশৌচাগার নির্মাণ করা হবে ৩০টি, পার্ক নির্মাণ করা হবে ৪টি, কেন্দ্রীয় শহিদ মিনার করা হবে, ফ্লাইওভার ৬টি, ফুটওভার ব্রীজ ১৭টি, বঙ্গবন্ধুর প্রতিকৃতি ৫০টি, কাঁচাবাজার ৪টিসহ জলাশয় খনন ও সড়ক আলোকায়নসহ ৬৯টি ক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন করা হবে।

এছাড়াও রাজশাহী সিটি করপোরেশনে অবকাঠামোগত উন্নয়নে বর্তমানে ৫টি প্রকল্প চলমান রয়েছেন। এর মধ্যে রয়েছে ১৮২ কোটি টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীর রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক হতে মোহনপুর-রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ, ১৯৩ কোটি টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীর জলাবদ্ধতা দূরীকরণার্থে নর্দমা নির্মাণ, ১২৭ কোটি টাকা ব্যয়ে নগরীর কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন, ১৭২ কোটি টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়ন এবং ৪৯ কোটি টাকা ব্যয়ে নগরীর ৩০টি ওয়ার্ডে সড়ক ও নর্দমা সমূহের উন্নয়ন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে