রাজশাহীতে মসজিদ ভবনে ফাটল

রাজশাহীতে মসজিদ ভবনে ফাটল

প্রকাশিত: ১৯-০১-২০২০, সময়: ২২:২৫ |
Share This

নিজস্ব প্রতিবেদক : পপুলার ডায়াগনস্টিক সেন্টারের বহুতল ভবন নির্মাণের গভীর পাইলিং করার প্রভাবে রাজশাহী মহানগরীর লক্ষীপুর মোড়ে অবস্থিত চৌরঙ্গী জামে মসজিদের ভবনটি পাশের ভবনে হেলে পড়েছে। পাশের আবাসিক হোটেল সেঞ্চুরির ভবনের উপর মসজিদটির ভবন হেলে পড়েছে। সেই সাথে মসজিদের পেছনের দিকে ফাটল দেখা দিয়েছে। ভবন হেলে পড়া ও ফাটল দেখা দেয়ার কারণে আতঙ্কিত হয়ে পড়ছেন।

আর এর প্রভাবে এখন খুব কম সংখ্যক মুসল্লি ওই মসজিদে নামায পড়তে যাচ্ছেন। স্থানীয় মুসল্লিদের পক্ষ থেকে অভিযোগ রয়েছে, পপুলার ডায়াগনস্টিক সেন্টার ১ বিঘা জমির উপর যে বহুতল ভবন নির্মাণের জন্য পাইলিং করছেন তার প্রভাবে মসজিদে ফাটল ও ভবনটি হেলে পড়েছে। আর মসজিদের সাথে যে মাদ্রাসা রয়েছে সেটি ছুটি দিয়ে দেয়া হয়েছে। কারণ ভবন ধসে পড়ার আতঙ্কে কোন ছাত্র সেখানে থাকতে চাননি। এ কারণে ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা। এ নিয়ে স্থানীয় মুসল্লি ও সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিষয়টি জানার পর রাজশাহী সিটি কর্পোরেশনের ইঞ্জিনিয়ার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

সরজমিনে লক্ষীপুর চৌরঙ্গী জামে মসজিদটি দেখতে গেলে স্থানীয় মুসল্লিরা নাম না প্রকাশ করার শর্তে জানান, পপুলার ডায়াগনস্টিক সেন্টার মসজিদের পাশে এক বিঘা জমির উপর বহুতল ভবন নির্মাণের কাজ করছেন। ভবন নির্মাণের জন্য প্রাথমিক পর্যায়ে পাইলিং করছেন।

বড় পরিসরে মাটি খননের জন্য হঠাৎ গত ২/৩ দিন আগে মসজিদটি পাশের আবাসিক হোটেলের ভবনে হেলে পড়ে। আর দেখা দেয় ফাটল। হেলে পড়ার পর থেকে আতঙ্কে মুসল্লিরা নামায পড়তে আসছেন না। খুব কম সংখ্যক মুসল্লি নামায পড়তে আসছেন। গত শুক্রবার জুম্মার দিনেও তুলনামূলক কম মুসল্লি হয়। আতঙ্কে মসজিদের সাথের মাদ্রাসাটি ছুটি দিয়ে দেয়া হয়েছে। পপুলারের ভবন নির্মাণ খনন কাজের জন্যই মসজিদে ফাটল ও হেলে পড়েছে জানিয়ে মুসল্লিরা আরো অভিযোগ করে জানান, এই মসজিদটি একটি ঐতিহ্যবাহী মসজিদ। রক্ষার দায়িত্ব সবার। পপুলারের হঠকারি কাজের জন্য মসজিদটি এখন হুমকির মুখে। পরিকল্পনা অনুযায়ী কাজ করলে এমন অবস্থা নাও হতে পারতো। ফাটল ও হেলে পড়ার পর রাসিক ও আরডিএ’র ইঞ্জিনিয়াররা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারাও পপুলালের খনন কাজের কারণে এই অবস্থা হয়েছে বলে জানিয়েনে।

সংখ্যক মুসল্লি মসজিদে নামায পড়তে যাচ্ছেন। আতঙ্কিত হয়েই মুসল্লিরা সেখানে নামায আদায়ের জন্য যাচ্ছেন না। আর মাদ্রাসাটিও ছুটি দেয়া হয়েছে। নাম না প্রকাশ করার শর্তে স্থানীয় একব্যক্তি অভিযোগ করে বলেন, পপুলাল প্রভাবশালীদের হওয়ায় তারা অন্যায় করে পার পেতে পারে না। এখনই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার। আল্লাহর ঘর মসজিদ রক্ষা সকল মুসলমানের দায়িত্ব।

এ বিষয়ে কথা বলতে পপুলার ডায়াগনস্টিক সেন্টার রাজশাহীর ব্যবস্থাপকের সাথে কথা বলতে তার মুঠোফোনে কল দেয়া হলেও তিনি রিসিভ করেন নি। রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক বলেন, লক্ষীপুরের চৌরঙ্গী মসজিদটি হেলে পড়েছে ও ফাটল দেখা দিয়েছে এমন তথ্য জানার পর ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। পপুলার ভবন নির্মাণের কারণেই মসজিদটি হেলে পড়েছে ও ফাটল দেখা দিয়েছে বলে মনে হচ্ছে। বিশেষজ্ঞ দিয়ে সেটি দেখার পর পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপরে