পুঠিয়ায় ধান-চাল সংগ্রহ সিন্ডিকেটের কাছে জিম্মি

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২০; সময়: ৭:১৬ অপরাহ্ণ |
পুঠিয়ায় ধান-চাল সংগ্রহ সিন্ডিকেটের কাছে জিম্মি

নিজস্ব প্রতিবেদক, পুঠিয়া : চলতি অর্থ বছরে রোপা-আমন ধান ও চাল সংগ্রহ অভিযানে রাজশাহীর পুঠিয়া উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও গোডাউনের ভারপ্রাপ্ত কর্মকর্তার যোগসাজসে কিছু সিন্ডিকেটের কাছে সাধারণ কৃষক জিম্মি হয়ে পড়েছে বলে অভিযোগ উঠেছে। পাবনা থেকে আনা চাউলের ট্রাক ফেরত দেওয়া হয়েছে। বর্তমানে ধান-চাউল ক্রয় বন্ধ রয়েছে।

বুধরার সকালে ঈশরদী থেকে সিন্ডিকেটের মাধ্যমে এক ট্রাক (পাবনা-ট-১১-১০৫৩) চালক নাজিব উদ্দিন চাউল গোডাউনে নিয়ে এসে নামানোর সময় উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু হাতে নাতে ধরে চালসহ ট্রাকটি খাদ্য গোডাউন থেকে বের করেদেন। অথচ এই চাউল প্রকৃত মিলারদের থেকে কিনার কথা।

ভুক্তভোগী কৃষক নাম না প্রকাশের শর্তে কয়েক জন জানান, লটারীতে নাম উঠার পর আমরা ধান নিয়ে উপজেলায় যায়। কিন্তু উপজেলায় খাদ্য অফিসে ধান নিয়ে যাওয়ার পর তারা বলেন যে, ধানে আর্দ্রতা কম আছে, ধানে চিটা আছে, কালার খারাপ অজুহাত দিয়ে টাকা দাবী করেন। টাকা দিতে ব্যর্থ হওয়ায় আমদের ধান ফেরত দেয়।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, চলতি অর্থ বছরে ৫ ও ৭ ডিসেম্বর ৬ টি ইউনিয়নে এবং একটি পৌরসভায় লটারীর মাধ্যমে রোপা-আমন ধান সংগ্রহ অভিযানে পুঠিয়া পৌরসভায় ৪০ জন কৃষক, পুঠিয়া ইউনিয়নে ৯০ জন কৃষক, বানেশ্বর ইউনিয়নে ১২০ জন কৃষক, বেলপুকুরিয়া ইউনিয়নে ১০০ জন কৃষক, ভালুকগাছী ইউনিয়নে ১১০ জন কৃষক, শিলমাড়িয়া ইউনিয়নে ৬০ জন কৃষক, জিউপাড়া ইউনিয়নে ১০৮ জন কৃষককে লটারীর ম্যাধ্যমে নির্বাচিত করা হয়। এরপর ১০ ডিসেম্বর থেকে কৃষকরা ধান দেওয়া শুরু করে। এই অভিযান ২৮ ফেব্র“য়ার পর্যন্ত চলবে বলে জানা গেছে।

কিন্তু রহস্য জনক কারণে ধীর গতে সিন্ডিকেট ডিলার-মিলার ও রাজনৈতিক দলের নেতার মাধ্যমে চলছে।

উপজেলা খাদ্য গুদাম ভারপ্রাপ্ত র্কমর্কতা জালাল উদ্দিন জানান, মিলাররা চাউল নিয়ে এসেছিলো কিন্তু উপজেলা চেয়ারম্যান এসে সেই চাউল ফেরত দিয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওলিউজ্জামান জানান, এ ব্যাপারে খাদ্য গুদাম কর্মকর্তা কে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। যদি তার সত্যতা পাওয়া যায় তাহলে ব্যবস্থা নেওয়া হবে। তবে আজ থেকে ধান-চাল ক্রয় বন্ধ থাকবে।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু জানান, নিম্ন মানের চাউলের খবর পেয়ে আমি গোডাউনে গিয়ে সেই ট্রাকের চাউল ফেরত দিয়েছি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে