রাজশাহী অঞ্চলে অনুমোদন ছাড়াই চলছে ৮৪ পেট্রল পাম্প

রাজশাহী অঞ্চলে অনুমোদন ছাড়াই চলছে ৮৪ পেট্রল পাম্প

প্রকাশিত: ০৭-১২-২০১৯, সময়: ১৪:১৯ |
Share This

নিজস্ব প্রতিবেদক : সরকারি বাধ্যবাধকতা থাকলেও রাজশাহী অঞ্চলের বেশির ভাগ পেট্রলপাম্প চলছে অনুমোদন ছাড়াই। এই বাধ্যবাধকতা বাতিলের দাবি তুলেছেন মালিকরা। ইতিমধ্যে তারা জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকও করেছেন। রাজশাহী, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১১৯টি পেট্রলপাম্প আছে। এরমধ্যে কল-কারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের লাইসেন্স আছে মাত্র ৩৫টির।

আইন বলছে, পরিবেশ অধিদফতর ও কল-কারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের লাইসেন্স ছাড়া পেট্রলপাম্প স্থাপন করা যাবে না। তবে এ আইন মানতে নারাজ মালিকরা। এরই মধ্যে ১৫ দফা দাবিতে ধর্মঘটও পালন করেছেন তারা।

রাজশাহী পেট্রলপাম্প ও ট্যাংক-লরি মালিক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ আনিসুর রহমান শিমুল বলেন, পেট্রলপাম্পগুলোতে দীর্ঘদিন ধরে শ্রমিকরা কাজ করে না। কিছুদিন বা কয়েক মাস পর পর পরিবর্তন হয়। এক পাম্প থেকে অন্য পাম্পে কাজ করে। ফলে আইনটি তাদের জন্য মেনে চলা কঠিন। তারা এই আইন বাতিলের দাবি জানিয়েছেন।

পরিবেশ অধিদফতর ও কল-কারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের কোনো অনুমোদন না নিয়েও চলছে পাম্প। পরিবেশ অধিদফতর বলছে, অধিকাংশের লাইসেন্স নেই। এটা দেখার দায়িত্ব বিস্ফোরক অধিদফতরের। আর কল-কারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর বলছে, শ্রমিকদের আর্থিক ও স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছেন তারা।

রাজশাহী কল-কারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর ডিআইজি মাহফুজুর রহমান ভূঁইয়া জানান, তারা ইতিমধ্যেই তদারকি করতে শুরু করেছেন। শতাধিক পেট্রলপাম্পের বিরুদ্ধে তাদের অভিযান পরিচালিত হবে। যখন আইনের প্রয়োগ নিয়ে মাঠে নামতে যাচ্ছে প্রশাসন, তখনই আইনটি বাতিল চেয়ে মাঠে নেমেছেন পেট্রলপাম্প মালিকরা। বিভিন্ন দাবি নিয়ে রাজশাহী জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করেছেন পেট্রলপাম্প মালিক সমিতির নেতারা।

জেলা প্রশাসক হামিদুল হক জানিয়েছেন, অযৌক্তিক কোনো দাবি মানার সুযোগ নেই। তাদের আইন মেনেই পাম্প চালাতে হবে।

উপরে