গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা

গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা

প্রকাশিত: ০৮-১১-২০১৯, সময়: ১৬:৫৩ |
Share This

নিজস্ব প্রতিবেদক, গোদাগাড়ী : রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের অংশ গ্রহণে বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১১ টায় উপজেলার দেওপাড়া, গোগ্রাম ও মোহনপুর ইউনিয়নের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৩০টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমুহের আয়োজনে ও অংশগ্রহণে ৮ ও ৯ নভেম্বর’১৯ দুইদিন ব্যাপী বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান-২০১৯ এর উদ্বোধন করেন সিসিবিভিওর সভাপতি জনাব মো: মোজাম্মেল হক।

উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন সিসিবিভিও’র নির্বাহী প্রধান সারওয়ার-ই-কামাল, গোদাগাড়ী উপজেলার হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কুমার সরকার, দাদৌড় রক্ষাগোলা সংগঠনের মোড়ল সাহেব মুর্মু, সিসিবিভিওর হিসাবরক্ষক এএইচএম তারিক।

অনুষ্ঠানটি ব্রেড ফর দি ওয়ার্ল্ড- জার্মানীর সহযোগিতায়, সিসিবিভিও-রাজশাহীর আয়োজনে গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের গোল শহর মাঠ প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে।

অনুষ্ঠানের প্রথম দিনের সাংস্কৃতিক প্রতিযোগিতার বিষয় ছিল বিয়ের গীত, নৃত্য ও তীর-ধনুক নিক্ষেপ প্রতিযোগিতা হয়। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ৩০টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের সাংস্কৃতিক দলের ৫৬০ জন নারী, পুরুষ ও শিশু। সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের দ্বিতীয় দিন জনজাতিভিত্তিক কারাম গীত ও নৃত্য, দাশাই, আম লবান ও ঝুমুর প্রতিযোগিতায় ৩০ টি রক্ষাগোলা সাংস্কৃতিক দলের ৫৬০ জন নারী, পুরুষ ও শিশু অংশগ্রহণ করবেন।

আজ থেকে শুরু হওয়া দুদিন ব্যাপী রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী পর্বে সংগঠনসমুহের পক্ষে সিসিবিভিও’র নির্বাহী প্রধান বলেন “রক্ষাগোলা খাদ্য নিরাপত্তার পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের অধিকারসমূহ অর্জন এবং নিজস্ব সংস্কৃতি সংরক্ষণ ও সম্প্রসারণের কাজ করে যাচ্ছে। তাদের রাজনৈতিক ক্ষমতায়ন ও সমাজে সম্প্রতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা আশাবাদী সংগঠনগুলি আগামিতে স্বনির্ভরতার দিকে এগিয়ে যাবে। তিনি তাদের সংগঠিত হয়ে আরো শক্তিশালী হওয়ার আহ্বান জানান।”

অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন করতে সার্বিক ব্যবস্থাপনায় সহযোগিতা করেন সিসিবিভিও-এর আরিফ, নিরাবুল ইসলাম, শাহাবুদ্দিন সিহাব, ইমরুল সাদাত ও রক্ষাগোলা গ্রামভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচীর তত্ত্বাবধায়কগণ ও ৩০ টি রক্ষাগোলার সেচ্ছাসেবী সংগঠকসহ রক্ষাগোলা সংগঠনের নেতৃবন্দ।

Leave a comment

উপরে