অতিরিক্ত জেলা প্রশাসকের ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম পরিদর্শন

অতিরিক্ত জেলা প্রশাসকের ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম পরিদর্শন

প্রকাশিত: 14-10-2019, সময়: 19:57 |
Share This

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী জেলায় ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম পরিদর্শন করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক। তিনি সোমবার মোহনপুর উপজেলার সইপাড়া গ্রামে অংশগ্রহণকারীদের বাড়ি পরিদর্শন করেন এবং তাদের সঙ্গে বৈঠক করেন।

আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস উপলক্ষে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক বাংলাদেশসহ আন্তর্জাতিক পর্যায়ে অক্টোবর মাসব্যাপি নানা কার্যক্রমের অংশ হিসেবে তিনি ব্র্যাকের উল্লেখিত কর্মসূচি পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ অন্তিম কুমার সরকার, মোহনপুর উপজেলা নির্বাহী অফিসার সানওয়ার হোসেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ সাইফুল ইসলাম প্রমুখ। প্রোগ্রাম উপস্থাপন করেন জোনাল ম্যানেজার বাবুল আক্তার এবং সঞ্চালনায় ছিলেন জেলা ব্র্যাক প্রতিনিধি একেএম জাহেদুল ইসলাম। সহযোগিতায় ছিলেন আরএম, বিএম, লার্নিং ম্যানেজার, এইচআর এর জোনার ম্যানেজার ও অন্যান্য কর্মীবৃন্দ। দেশ জুড়ে অতি দারিদ্র্য নিরসনে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বলেন, ‘গ্রাজুয়েট সদস্যদের নিয়মিত ফলোআপে রাখলে এবং সম্পদ নিয়ে উন্নতি না করে ব্যর্থ সদস্যদের কারণ চিহ্নিত করে যথাযথ পদক্ষেপ গ্রহণ করলে আরও ভাল হবে।’

উল্লেখ্য যে, রাজশাহী জেলায় ২০১০ সালে আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম শুরু হয়। ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত এই জেলায় ২৩৩৭১টি অতি দরিদ্র পরিবার ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছে। ২০১৯ সালে এই জেলায় এই কর্মসূচিটিতে অংশ নিচ্ছে ৮ উপজেলার ৩৫৭০টি অতি দরিদ্র পরিবার। ২০০২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশের ৪৭টি জেলার বিশ লাখের বেশি অতিদরিদ্র পরিবার আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছেন যাদের ৯৫% কর্মসূচি শেষ হয়ে যাওয়ার পর দীর্ঘ মেয়াদের তাদের আর্থসামাজিক উন্নয়নের ধারা বজায় রাখতে সক্ষম হয়েছে।

উপরে