চারঘাটে নদীর পানি কমার সাথে বাড়ছে পানিবাহিত রোগের প্রার্দুভাব

চারঘাটে নদীর পানি কমার সাথে বাড়ছে পানিবাহিত রোগের প্রার্দুভাব

প্রকাশিত: ১০-১০-২০১৯, সময়: ১৮:৪৮ |
Share This

নিজস্ব প্রতিবেদক, চারঘাট : চারঘাটে বন্যার পানি নামার সাথে সাথে পানি বাহিত রোগের প্রার্দুভাব দেখা দিয়েছে। প্রতি বছরের মতো এছরের বর্ষা মৌসুমে বন্যার পানি আসতে শুরু করে। ৩০শে সেপ্টেম্বর পার্শবতী দেশ ভারত ফারাক্কার সবকয়টি গেট খুলে দিলে বন্যা ব্যাপক আকার ধারণ করে। ফলে চারঘাট নদী তীরবতী মানুষ আতংকিত হয়ে পড়ে। ৬ অক্টোবর থেকে নদীর পানি কমতে শুরু করে।

এদিকে বন্যার পানি নামার সাথে সাথে এলাকায় পানিবাহিত রোগ যেমন ডায়রিয়া, সর্দি জ¦র ও শিশুদের নিমোনিয়া রোগে আক্রান্ত হচ্ছে বলে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্র কর্তৃপক্ষ জানিয়েছেন। বৃহস্পতিবার চারঘাট উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্্েয্র সরেজমিনে পরির্দশনকালে এসব তথ্য পাওয়া গেছে।

উপজেলার পিরোজপুর এলাকার আরিফুল ইসলাম (২৯) জানান, আমি দুইদিন আগে ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছি। ইউসুফপুর এলাকার মুক্তি খাতুন (২৩) বলেন, আমি তিনদিন আগে ডায়রিয়া রোগে অসুস্থ হয়ে ভর্তি হয়। বতর্মানে এখন কিছুটা উন্নত হয়েছে।

শলুয়া ইউনিয়নের মুকুল (২৫) বলেন, আমি সর্দিজ¦রে আক্রান্ত হয়ে আজ সকালে ভর্তি হয়। এব্যাপারে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্র এর স্বাস্থ্য পরিদর্শক ইয়ার প্রামানিক বলেনপানি বাহিত রোগ যেন ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে না পাড়ে সেই জন্য প্রতিটি ইউনিয়ন ক্লিানকগুলো পরিদর্শন কওে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের সজাগ থাকতে বলা হয়েছে।

বিয়ষটি নিশ্চিত করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্েয্র দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডাঃ মাহাবুবুল আলম বলেন, বেশ কয়েকদিন ধরে এলাকায় ডায়রিয়া, সর্দি জ¦র ও শিশুদের নিমোনিয়া দেখা দিয়েছে। তাদের সর্বাক্ষণ চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

তিনি বলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্র ও ইউনিয়ন ক্লিনিকগুলোর তথ্যমতে ২৮ জন ডায়রিয়া রোগে আক্রান্ত, সাধারন জ¦র ও সর্দি-কাশি ৭৫ জন এবং শিশুদের নিমোনিয়া বেশ কয়েকজন আক্রান্ত হয়েছে। তবে অনেকেই হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন বলে তিনি জানান। তবে এব্যাপাওে আতংকিত না হয়ে কোন রোগ দেখা দিলে সাথে সাথে হাসপাতালে নিয়ে আসার পরামর্শ দেন।

Leave a comment

উপরে