গোদাগাড়ীতে কিশোরী প্রজনন স্বাস্থ্য সম্পর্কে দিনব্যাপী প্রশিক্ষণ

গোদাগাড়ীতে কিশোরী প্রজনন স্বাস্থ্য সম্পর্কে দিনব্যাপী প্রশিক্ষণ

প্রকাশিত: ১১-০৯-২০১৯, সময়: ১৪:৩২ |
Share This

নিজস্ব প্রতিবেদক, গোদাগাড়ী : রাজশাহীর গোদাগাড়ীতে নারী সদস্যদের দিনব্যাপি কিশোরী প্রজনন স্বাস্ত্য সম্পর্কে নারীদের নিয়ে ফলোপআপ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানী-এর আর্থিক সহায়তায় এবং সিসিবিভিও-রাজশাহী পরিচালিত রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচীর আওতায় রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের শিক্ষা ও স্বাস্থ্য কমিটির মনোনীত নারী সদস্যদের এই প্রশিক্ষণ হয় ।

গোদাগাড়ীর রাজাবাড়ীহাট সিসিবিভিও শাখা কার্যালয়ে ফলোআপ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে ৩০জন নারী সদস্য অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের উদ্বোধন করেন সিসিবিভিওর রক্ষাগোলা খাদ্য নিরাপত্তা কর্মসূচির সমন্বয়কারী আরিফ। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিসিবিভিওর হিসাবরক্ষক এএইচএম তারিক, মনিটরিং অফিসার শাহাবুদ্দিন সিহাব। প্রশিক্ষণ পরিচালনা করেন দেওপাড়া ইউনিয়নের স্বাস্থ্য সহকারী আকতারা পারভীন। প্রশিক্ষণে সার্বিক সহায়তা করেন সিসিবিভিওর প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম।

উক্ত প্রশিক্ষণে আলোচনা করা হয় কিশোরীদের বয়:সন্ধিকাল, মাসিক কালীন পরিচ্ছন্নতা ও মাসিক সংক্রান্ত জটিলতা, জেন্ডার ধারণা, প্রজনন স্বাস্থ্যসেবার প্রয়োজনীয়তা, প্রজনন স্বাস্থ্যসেবা উন্নয়নে করণীয়, প্রজনন স্বাস্থ্য রক্ষায় করণীয়, প্রজননতন্ত্রের সংক্রমন ও যৌনবাহিত রোগ বিষয়ে ধারনা প্রদান, কিশোর /কিশোরীদের স্বাস্থ্যসেবা, পুষ্টি, সুষম খাবার, আয়রন, ফলিক এসিড বড়ি. খাওয়ার নিয়মাবলী ও গুরূত্ব, বাল্য বিবাহের কুফল ও কৈশরকালীন মাতৃত্বের ঝুকি এবং শিশু ও কিশোর-কিশোরীর বয়স।

উক্ত প্রশিক্ষণের জ্ঞান অংশগ্রহণকারীগণ তাদের রক্ষাগোলা সংগঠনের জনগণকে সচেতন করার জন্য উঠান বৈঠক, মাসিক সাধারণ সভা এবং এককভাবে আলোচনা করবে বলে মত প্রকাশ করে।

Leave a comment

উপরে