বরেন্দ্র কর্তৃপক্ষের সেই প্রকৌশলীদের ঠেকালেন মন্ত্রী

বরেন্দ্র কর্তৃপক্ষের সেই প্রকৌশলীদের ঠেকালেন মন্ত্রী

প্রকাশিত: ০৮-০৯-২০১৯, সময়: ২২:৫৪ |
Share This

নিজস্ব প্রতিবেদক : বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) প্রকৌশলী পর্যায়ের নয় কর্মকর্তার বিরুদ্ধে জারি হওয়া স্ট্যান্ড রিলিজের আদেশ স্থগিত করা হয়েছে। কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক নিজে রোববার এই স্থগিত আদেশ দিয়েছেন বলে জানা গেছে।

সুনির্দিষ্ট কয়েকটি অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিন (দুদক) প্রতিষ্ঠানটির রাজশাহীতে অবস্থিত প্রধান কার্যালয়ে বৃহস্পতিবার অভিযান চালায়। সকাল থেকে দুপুর পর্যন্ত চলা এই অভিযানে বিএমডিএ কর্তৃপক্ষের বিরুদ্ধে সাত কোটি টাকা অনিয়ম ধরা পড়ে। প্রতিষ্ঠানিটির অনিয়ম তুলে ধরে ওই দিন দুদকের রাজশাহী জেলার সহকারী পরিচালক ও সেই অভিযান পরিচালক আলমগীর হোসেন গণমাধ্যমে বক্তব্য দেন।

বিএমডিএ’র প্রধান কার্যালয়ের এক্সিকিউটিভ ডিরেক্টর (ইনচার্জ) আব্দুর রশিদ জানান, দুদক বৃহস্পতিবার সকাল থেকে দুুপুর পর্যন্ত বিএমডিএ’র প্রধান কার্যালয়ে তদন্ত করে যায়। এর পর প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরীর আদেশে নয় জন প্রাকৌশলী পর্যায়ের কমকর্তাকে বিএমডিএ’র বিভিন্ন কার্যালয়ে বদলি করা হয়। এর মাঝে শুক্র ও শনিবার অফিস ছুটি ছিলো। তবে রবিবার অফিস খোলার পর কৃষি মন্ত্রী এই আদেশ স্থগিত করতে বলেন।

বিএমডিএ’র চেয়ারম্যনের দেয়া স্ট্যান্ড রিলিজ আদেশের পর মন্ত্রীর স্থগিত আদেশ পাওয়া ওই নয় কর্মকর্তারা হলেন, বিএমডিএ’র প্রধান কার্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শামসুল হোদা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. আবুল কাশেম, নির্বাহী প্রকৌশলী এটিএম মাহাফুজুর রহমান, নির্বাহী প্রকৌশলী আব্দুল লতিফ, নির্বাহী প্রকৌশলী (চলতি দায়িত্ব) তরিকুল ইসলাম, ঠাকুরগাঁও সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম খান, জয়পুরহাট রিজিয়নের নির্বাহী প্রকৌশলী সুমন্ত কুমার বসাক, রাজশাহীর পবা জোনের উপসহকারী প্রকৌশলী রাহাত পারভেজ ও দুর্গাপুর জোনের উপসহকারী প্রকৌশলী মো. শামসুল আলম। প্রতিষ্ঠানটির যে সকল প্রজেক্টে দুদক অনিয়ম পেয়েছে সেই সকল প্রজেক্টের সাথে এই প্রকৌশলীরা জড়িত ছিলেন।

স্ট্যান্ড রিলিজ স্থগিত আদেশের বিষয়ে আব্দুর রশিদ জানান, আসলে এই নয় কর্মকর্তাকে বিএমডিএ’র অন্যান্য কার্যালয়ে বদলি করা হচ্ছিল। এর সাথে দুদকের তদন্তের বা দুর্নীতির কোন সম্পৃক্ততা নেই। এটি নিয়ম মাফিক একটি প্রক্রিয়া। মন্ত্রী মহোদয় নিজে তাদের স্ট্যান্ড রিলিজ স্থগিত করেছেন। বিষয়টি তিনিই ভালো বলতে পারবেন।

স্ট্যান্ড রিলিজ হতে চলা প্রতিষ্ঠানটির তত্ত্ববধায়ক প্রকৌশলী সামসুল হোদা রবিবার সন্ধ্যায় জানান, তিনি জানতে পেরেছেন তাকেসহ যে নয়জনকে স্ট্যান্ড রিলিজ অর্ডার দেয়া হয়েছিলো, তা মন্ত্রীর আদেশে স্থগিত করা হয়েছে। তবে এ সংক্রান্ত কোন কাগজ তিনি হাতে পাননি।

Leave a comment

উপরে