রাজশাহীর পদ্মায় হবে অভয়াশ্রম

রাজশাহীর পদ্মায় হবে অভয়াশ্রম

প্রকাশিত: ২২-০৮-২০১৯, সময়: ১৪:৩০ |
Share This

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে পদ্মা নদীতে মাছসহ অন্য জলজ প্রাণী রক্ষায় অভয়াশ্রম প্রতিষ্ঠা করা হবে। ক্ষুদ্র মৎস্যজীবী ও জেলেদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলা হয়। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক হামিদুল হকের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন, কেন্দ্রীয় ক্ষুদ্র মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি ফরিজুল ইসলাম, সাধারণ সম্পাদক আনারুল ইসলাম, বাগমারা মৎস্যজীবী শহিদুল ইসলাম। সভায় বক্তারা বলেন, জেলার ২০টি খাল পূন খনন করা হবে। এসব খালে জেলেরা মাছ ধরতে পারবে।

এছাড়া পদ্মা নদীতে সরকারি বা বেসরকারি উদ্যোগে অভয় আশ্রম প্রতিষ্ঠা করা হবে। জেলায় কার্ডধারী জেলে রয়েছে ২৩৮৯ জন। এরমধ্যে ৪০০ জন ভিজিএফ এর আওতায় খাদ্য সহায়তা পায়। জেলা প্রশাসক জানান তিনি দরিদ্র জেলেদের পক্ষে রয়েছেন। তিনি জেলেদের জন্য অভয়াশ্রম প্রতিষ্ঠা করা হবে। ভূক্তভোগিরা জানান অনেক জায়গাতে প্রবাহমান নদীতে বাঁধ দিয়ে প্রভাবশালীরা মাছ চাষ করছে।

এসময় জেলা প্রশাসক জানন তাকে এমন বাঁধ দেয়ার তথ্য পেলে তা উচ্ছেদ করা হবে। আগামী ৪ সেপ্টেম্বর এ বিষয়ে আবার সভা হবে। সেখানে মৎস্যজীবীরা ছাড়াও সংশ্লিস্টরা অংশ গ্রহণ করবে। বৃহস্পতিবার সকালের সভায় প্রায় ১০০ জন মৎস্যজীবী অংশনেন।

Leave a comment

উপরে