রাবিতে ডেঙ্গু প্রতিরোধে র‌্যালি ও লিফলেট বিতরণ

প্রকাশিত: আগস্ট ২, ২০২৩; সময়: ১:০২ অপরাহ্ণ |
রাবিতে ডেঙ্গু প্রতিরোধে র‌্যালি ও লিফলেট বিতরণ

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি ও লিফলেট বিতরণ কর্মসূচি পালন করা হয়েছে। বুধবার (২ আগষ্ট) বেলা পৌনে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে এই কর্মসূচির আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়টির ফার্মেসী অ্যাসোসিয়েশন আয়োজিত এই কর্মসূচির শুরুতে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় ফার্মেসী বিভাগের সভাপতি অধ্যাপক আজিজ আব্দুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এছাড়া বিশেষ অতিথি ছিলেন রাবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর এবং কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক।

আলোচনা সভায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফামের্সী অ্যাসোসিয়েশনের ছাত্র উপদেষ্টা ও ফার্মেসী বিভাগের অধ্যাপক ড. শাহ্নাজ পারভীনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, শোকের মাসে আমাদের শুধু শোকের আবহ ধরে রাখলেই হবে না।

আমরা যদি শোককে শক্তিতে পরিণত করতে পারি তবেই জাতির পিতার প্রতি শ্রদ্ধা দেখানো হবে। আমরা জানি ডেঙ্গু এবারে ভয়াবহ আকারে দেখা দিয়েছে। ডেঙ্গু প্রতিরোধের জন্য সবচেয়ে দরকার হল ব্যক্তি পর্যায়ের সচেতনতা। আর এই সচেতনতা বৃদ্ধির জন্য গবেষণারও প্রয়োজন আছে। এজন্য আমি বিশ্ববিদ্যালয়েল ফার্মেসী এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিভাগকে আহ্বান জানিয়েছি।

উপাচার্য বলেন, অনেক সময় ডেঙ্গুর জন্য যে ওষুধটি দেয়া হচ্ছে, সে ওষুধে কাজ হচ্ছে না। এর কারণ হল প্রতিনিয়ত তার স্বভাব পরিবর্তন হচ্ছে। এজন্য ফার্মেসী বিভাগকে প্রতিবছর ডেঙ্গুর ডাটাবেজ সংরক্ষণ করতে হবে।

ডেঙ্গুকে প্রতিরোধ করার উপায় বের করার জন্য, বিজ্ঞান দিয়ে প্রতিহত করার জন্য ফার্মেসী বিভাগ যেন একটি অগ্রণী ভূমিকা পালন করে।এসময় তিনি রাবি ফার্মেসী অ্যাসোসিয়েশনের ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি ও লিফলেট বিতরণ কর্মসূচির শুভ উদ্বোধন ঘোষণা করেন।

এরপরে ফার্মেসী বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে ড. এমএ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়েল প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে পুনরায় পূর্বের স্থানে এসে শেষ হয়।

র‌্যালি চলাকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী, রিকশাচালক, দোকানদারসহ সে সময়ে বিশ্ববিদ্যালয়ে অবস্থানরত নানা পেশাজীবী মানুষের কাজে ডেঙ্গু নিয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে