এইচএসসিতে রাজশাহী বোর্ডে বেড়েছে পাস ও জিপিএ-৫

এইচএসসিতে রাজশাহী বোর্ডে বেড়েছে পাস ও জিপিএ-৫

প্রকাশিত: 17-07-2019, সময়: 13:18 |
Share This

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় এবার বেড়েছে পাসের হার ও জিপিএ-৫। এবার পাস করেছে ৭৬ দশমিক ৩৮ শতাংশ শিক্ষার্থী। গত বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ৫১ শতাংশ শিক্ষার্থী। ২০১৭ সালে এ শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৭১ দশমিক ৩০ শতাংশ।

এবার জিপিএ-৫ পেয়েছে ছয় হাজার ৭২৯ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিল চার হাজার ১৩৮ জন শিক্ষার্থী। এর আগের বছর ২০১৭ সালে এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল পাঁচ হাজার ২৯৪ জন।

বুধবার দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. আনারুল হক।

তিনি জানান, এবারো পাশের হারে এগিয়ে মেয়েরা। ছাত্রীদের পাশের হার ৮১ দশমিক ২১ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৭২ দশমিক ৩২ শতাংশ।

তবে জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছেলেরা। এবার তিন হাজার ৫৪১ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে। আর ছাত্রীরা জিপিএ-৫ পেয়েছে তিনি হাজার ১৮৮ জন।

তিনি জানান, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এ বছর ৭৫৮টি কলেজ থেকে পরীক্ষার্থী ছিল এক লাখ ৫১ হাজার ১৩৪ জন। এদের মধ্যে পাস করেছে এক লাখ ১৩ হাজার ৫৫০ জন শিক্ষার্থী।

তিনি বলেন, এবার শূন্য পাসের হারের কলেজের সংখ্যা বেড়েছে। সাতটি কলেজ থেকে কেউ পাস করেনি। যা গত বছর ছিল ছয়টি। এছাড়াও বেড়েছে শতভাগ পাসকৃত কলেজের সংখ্যা। এবার ৩৪টি কলেজ থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। যা গত বছর ছিল ১৯টি।

উপরে