রাজশাহী বিমানবন্দর উন্নয়নে ৬৭ কোটি টাকার কাজ চলছে

রাজশাহী বিমানবন্দর উন্নয়নে ৬৭ কোটি টাকার কাজ চলছে

প্রকাশিত: ০৬-১২-২০১৮, সময়: ১৯:০৯ |
Share This

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী শাহ মখদুম বিমানবন্দরে অব্যাহত রয়েছে অবকামোগত উন্নয়ন। ২০১৭-১৮ অর্থ বছরে বিমান বন্দরটিতে প্রায় ১২ কোটি টাকার কাজ সম্পাদিত হয়েছে। আগামী ২০১৮-১৯ অর্থবছরে প্রায় ৫৫ কোটি টাকার কাজ হাতে নেয় হয়েছে।

রাজশাহী-৩ আসনের পবা উপজেলায় রাজশাহী শাহ মখদুম বিমানবন্দর অবস্থিত। তৎকালিন বিএনপি ও জামায়াত সরকারের সময়ে এই বিমানবন্দরের উন্নয়নতো দুরে থাক হ্যারিকেল দিয়ে যাত্রী খুঁজতে হয়েছে। সেই সরকারের ন্যূয়েপড়া ও ধুকে ধুকে এই মরা এয়ার রুটটি বন্ধ হয়ে যায়।

যাত্রী সেবার নিম্নমান ও কাংখিত যাত্রী না পেয়ে এবং বিমান সংশ্লিষ্টদের দূর্ণীতির জন্য ২০০৭ সালে তত্বাবধায়ক সরকার ক্ষমতায় আসার পরে অব্যাহত লোকসানের কারণে বিমানবন্দর থেকে বাণিজ্যিকভাবে সরকারি বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়।

প্রায় নয় বছর সরকারি বিমান চলাচল বন্ধ থাকার পর আবারো এই বিমানবন্দর থেকে রাজশাহী-ঢাকা রুটে আভ্যন্তরীণ বিমান উড়াল দিল। ২০১৫ সালের ৬ এপ্রিল মঙ্গলবার বিকেলে আনুষ্ঠানিকভাবে নতুন বিমানের ফ্লাইটের উদ্বোধন করেন বেসরকারি বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

এখন শাহ মখদুম বিমানবন্দর থেকে বিভিন্ন রুটের টিকিট নিতে বেগ (কষ্ট) পেতে হয়। সরকার ও বেসরকারি পর্যায়ে উন্নত সেবার এবং এয়ারবাসের নিশ্চয়তার জন্য ও জনগণের ক্রয় ক্ষমতা বাড়াই যাত্রী বৃদ্ধি পেয়েছে বহুগুণ। এখন সপ্তাহে ৭দিনই বিমান চলে। অথচ বিএনপি-জামায়াত সরকারের দূর্ণীতি ও স্বজনপ্রীতির জেরে অব্যাহত লোকসানের জন্য এই রুটটি বন্ধ করে দিয়েছিল।

আন্তর্জাতিক বিমান বন্দর করতে রাজশাহী বন্দরের কাঠামোগত কাজ শুরু হয়েছে। চলতি বছরের ৩ জুলাই এ ব্যাপারে রাজশাহীতে সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন পর্যটন ও বিমান পরিবহন মন্ত্রী একেএম শাহজাহান কামাল।

সংবাদ সম্মেলন করে বর্তমান সরকারের নেয়া রাজশাহী জেলার হয়রত শাহ মখদুম বিমান বন্দরের সার্বিক উন্নয়নমূলক কার্যক্রমের গৃহীত পদক্ষেপ তুলে ধরেন পর্যটন ও বিমান পরিবহন মন্ত্রী একেএম শাহজাহান কামাল। রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মন্ত্রী জানান, রাজশাহী শাহমখদুম বিমান বন্দরকে পূর্ণাঙ্গ আভ্যন্তরীণ বিমান বন্দরে রূপান্তরের জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করা হয়েছে। সেই সাথে আন্তর্জাতক মানের রানওয়ে নির্মাণসহ বিমান বন্দরটির কাঠামোগত উন্নয়নের জন্য সকরার ইতিমধ্যেই কাজ শুরু করেছে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, ১৯৪৮ সাল থেকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিমান বন্দর হিসেবে পরিচালিত হয়ে আসছে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমান বন্দরটির উন্নতির জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্প হাতে নিয়েছেন। ২০১৭-১৮ অর্থ বছরে বিমান বন্দরটিতে প্রায় ১২ কোটি টাকার কাজ সম্পাদিত হয়েছে। আগামী ২০১৮-১৯ অর্থবছরে প্রায় ৫৫ কোটি টাকার কাজ হাতে নেয় হয়েছে। যাতে আইসিএও মান অনুযায়ী রানওয়ে নির্মান, বাউন্ডারি নির্মান, সাইট স্ট্রিপ উন্নয়ন, বিমান বন্দর এলাকায় জলাশয় ভরাট, রানওয়ে কার্পেটিং, ড্রেনেজ ব্যবস্থাপনা উন্নয়ন, আনুধিক মানের রেস্ট হাউজ, পুলিশ ব্যারাক নির্মাণসহ এ্যাপ্রোন সম্প্রসারণ অন্তর্ভূক্ত রয়েছে। সর্বপরি রাজশাহীবাসীর চাহিদার ওপর ভিত্তি করে এ বিমান বন্দরটিকে একটি আধুনিক মানের পূর্ণাঙ্গ বিমান বন্দরে রূপান্তরের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় তথা সরকার কাজ অব্যাহত রয়েছে।

বিমানবন্দর সূত্র মতে, ১৯৮৪ সালের ১০ জানুয়ারি রাজশাহী শাহ মখদুম বিমানবন্দরটি উদ্বোধন করা হয়। সেই থেকে ২০০৭ সালের ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা-রাজশাহী-সৈয়দপুর-ঢাকা এবং ঢাকা-সৈয়দপুর-রাজশাহী-ঢাকা এই দুটি রুটে বিমান চলাচল করে আসছিল। তবে ২০০৭ সালে তত্বাবধায়ক সরকার ক্ষমতায় আসার পরে অব্যাহত লোকসানের কারণে বিমানবন্দর থেকে বাণিজ্যিকভাবে সরকারি বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়। এরপরে ২০১১ সালের ১৮ আগস্ট থেকে ঢাকা-রাজশাহী-সৈয়দুপর রুটে বেসরকারি উদ্যোগে যাত্রীবাহী বিমান চলাচল শুরু হয়। ইউনাইটেড এয়ারওয়েজ নামের বেসরকারি কম্পানি এ রুটে বিমান চলাচল শুরু করে।

Leave a comment

আরও খবর

  • নৌকার পক্ষে বেলপুকুর ইউনিয়ন আ.লীগের বর্ধিত সভা
  • পুঠিয়ায় আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন
  • রাজশাহীতে হতদরিদ্রদের মাঝে পুনাকের শীতবস্ত্র বিতরণ
  • রাজশাহীতে জমবে লড়াই
  • দুর্গাপুরে নৌকার পক্ষে ছাত্রলীগের প্রচার মিছিল
  • রাজশাহীতে এবার প্রচারের প্রস্তুতি
  • অসুস্থ মিনুর পাশে নাদিম
  • চারঘাটে বিএনপি ছেড়ে ৫০০ নেতাকর্মী আ.লীগে
  • নারীরা সাবলম্বীর পাশাপাশি আজ কর্মমুখী হয়েছে
  • রাজশাহীতে ভোটের মাঠে লড়বেন ২৫ প্রার্থী
  • রাজশাহীতে যুবলীগের দুই গ্রুপের সংঘর্ষ আহত ১
  • উন্নয়নের পক্ষে রায় দেয়ার আহ্বান মেয়র লিটনের
  • দুর্গাপুরে নির্বাচন পরিচালনা কমিটি গঠনের সভায় হাতাহাতি
  • বাঘায় আ.লীগের ভোট কেন্দ্র কমিটির প্রস্তুতি সভা
  • মোহনপুরে আন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধে মানববন্ধন


  • উপরে