নির্বাচনের মিছিলে শতাধিক রাজনৈতিক দল

নির্বাচনের মিছিলে শতাধিক রাজনৈতিক দল

প্রকাশিত: ০৮-১১-২০১৮, সময়: ০০:০৪ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : নির্বাচন কমিশন বৃহস্পতিবার (৮ নভেম্বর) আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন। গতবার নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার সঙ্গে এবারের তফসিল ঘোষণার পরিস্থিতি এবং পরিবেশের অনেক অনেক পার্থক্য দেখা যাচ্ছে।

এর আগের বার ২০১৩ সালে সারাদেশে হরতাল, অবরোধ, ভাঙচুর, অগ্নি-সংযোগের মধ্যে তফসিল ঘোষণা করা হয়েছিল। তবে এবার তফসিল ঘোষণায় তেমন কোনো ঘটনা নেই। মানুষের মধ্যে কিছু আতঙ্ক আছে, কিছু কিছু অবিশ্বাস আছে, কিছু কিছু সন্দেহ এবং শঙ্কাও আছে।

তবে এবছর গতবারের মতো তেমন কোনো সন্ত্রাস, সহিংসতা, অগ্নি-সংযোগের কোনো ঘটনা নাই। তাই এখন হলফ করেই বলা যায় যে, ২০১৪ সালে যেমন অধিকাংশ রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করেন নাই। এরশাদও অংশগ্রহণ নিয়ে নাটক করেছিল। এবার নির্বাচন নিয়ে সেটি হচ্ছে না।

এবার আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল ছাড়াও জাতীয় পার্টি নির্বাচন যাওয়ার ঘোষণা দিয়েছে। বিকল্পধারা বাংলাদেশ বলেছে, তাঁরা নির্বাচনে অংশগ্রহণ করবে। ইসলামি গণতান্ত্রিক জোট নির্বাচনে অংশগ্রহণ করবে। ব্যারিস্টার নাজমুল হুদার ‘তৃণমূল বিএনপি’সহ নিবন্ধিত অনিবন্ধিত অন্তত শতাধিক রাজনৈতিক দল ইতিমধ্যে এবারের জাতীয় নির্বাচনে অংশগ্রহণের আগ্রহ ব্যক্ত করেছেন, এবং তাঁরা নির্বাচনে অংশগ্রহণ করবেন। এবং সরকারও চাচ্ছে যে একটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হোক।

আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে যে সংশয় এবং অবিশ্বাস ছিল তা, প্রধানমন্ত্রী সঙ্গে সংলাপের ফলে সেই সংশয় এবং অবিশ্বাস অনেকটাই কেটে গেছে। অনেক দলই এখন নির্বাচনের মহাসড়কে যাত্রা শুরু করে দিয়েছে। শুধুমাত্র বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট এবং বাম মোর্চার নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে ঘোষণা দেন নাই।

তবে একাধিক সূত্র নিশ্চিত করেছে যে, বাম মোর্চা শেষ পর্যন্ত নির্বাচনে যাবে। গতকাল প্রধানমন্ত্রী সঙ্গে বাম মোর্চার যে সংলাপ হয়েছে, সে সংলাপ শেষে বাম মোর্চা নির্বাচনে যাওয়ার বিষয়ে এমন একটা ইঙ্গিত দিয়েছে। জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচন বিষয়ে দ্বিধা থাকলেও, শেষ পর্যন্ত তাঁরা নির্বাচনে যাবে বলেই একাধিক সূত্র নিশ্চিত করেছে।

জনগণের প্রত্যাশা, বাংলাদেশে একটা অংশগ্রহণমূলক নির্বাচন হোক, সেই নির্বাচনে সকল দল অংশগ্রহণ করুক এবং একটা উৎসবমুখর পরিবেশে মানুষ তাঁর ভোটের অধিকার প্রয়োগ করুক।

Leave a comment

আরও খবর



উপরে