দুর্গাপুরে মেলা নিয়ে মুখোমুখি আ.লীগের দু’গ্রুপ

প্রকাশিত: ১২-১০-২০১৭, সময়: ০২:৪৫ |
Share This

রবিউল ইসলাম রবি, দূর্গাপুর : রাজশাহীর দূর্গাপুরে আগামী শনিবার থেকে শুরু হতে যাচ্ছে মাসব্যাপী ঐতিহ্যবাহী ঘোড়াদহ মেলা। মেলা ঘরে আয়োজকদের প্রস্তুতিও শেষ পর্যায়ে। ইতিমধ্যে ওই এলাকায় বসে গেছে নানা পন্যের দোকান। গ্রামীন ঐতিহ্য ধরে রাখতে প্রতি বছর এ সময় মেলাটির আয়োজন করা হয়। সাধারণত যখন যে দল ক্ষমতায় থাকে সে দলের লোকজন মেলা আয়োজন কমিটি গঠন করে।

তবে এবার মেলা নিয়ে দু’ভাগে বিভক্ত হয়ে পড়েছে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। স্থানীয় সংসদ সদস্যে আব্দুল ওয়াদুদ দারার সমর্থকরা মেলা কমিটি গঠন করে আয়োজন করে। তবে মেলাটি বন্ধ করতে সক্রিয় হয়ে উঠেছে স্থানীয় আওয়ামী লীগের একটি অংশ। যাদের নেতৃত্বে রয়েছে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আফসার আলী।

এদিকে, মেলায় অসামাজিক কার্যকলাপ হতে পারে এমন অভিযোগ তুলে উজালখলসী এলাকার শতাধিক গ্রামবাসীর স্বাক্ষর করা একটি আবেদন রাজশাহী জেলা প্রশাসক, পুলিশ সুপার ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে মেলা বিরোধীরা। এর প্রেক্ষিতে মেলায় কোন ধরনের অসামাজিক কার্যকলাপ যাতে চলতে না পারে কিংবা আইনশৃংখলা পরিস্থিতির অবনতি যাতে না ঘটে সে জন্য মেলা আয়োজক কমিটিকে কড়া নির্দেশনা দিয়েছেন উপজেলা প্রশাসন। ফলে মেলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

মেলা আয়োজক কমিটির সভাপতি মোস্তফা কামাল বাবলু জানান, প্রতি বছর বাংলা সালের হিসেবে আশ্বিন মাসের শেষ দিকে দূর্গাপুরের কিশমত গণকৈড় ইউনিয়নের উজালখলসী এলাকায় মেলা বসানো হয়। প্রাচীন কাল থেকেই এ মেলার প্রচলন শুরু হয়েছে। এক সময় রাজা বাদশারা উজালখলসী এলাকায় ঘোড়ার দৌড় প্রতিযোগীতা শুরু করেন। পাশাপাশি উজালখলসী গ্রামের ভিতর দিয়ে বয়ে যাওয়া নদীতে নৌকা বাইচ প্রতিযোগীতাও শুরু করেন। সেই থেকে মেলার নাম দেয়া হয়েছে ঘোড়াদহ মেলা। স্থানীয় এলাকাবাসীরা এখনো মেলাটিকে এ নামেই অ্যাখ্যা দিয়েছেন। তবে এখন ঘোড়া আর জায়গার অভাবে ঘোড়ার দৌড় প্রতিযোগীতা হয়না।

মোস্তফা কামাল বাবলু আরো বলেন, মেলাটিকে ঘিরে ওই এলাকার প্রতিটি বাড়িতে উৎসবের আমেজ চলতে থাকে। মেলাকে ঘিরে আত্নীয় স্বজনদের দাওয়াত দেয়া হয়। পুরো এলাকা জুড়ে বসে নানান পন্যের পসরা। বিনোদনের জন্য সার্কাস, জাদু প্রদর্শনী, নৌকা বাইচ, নাগর দোলা থেকে শুরু করে নানা ধরনের বিনোদন মূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মেলা থেকে যা আয় হয় তা স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে ব্যায় করা হয় বলেও তিনি দাবি করেন।

তিনি বলেন, ঐতিহ্যবাহী এ মেলা বন্ধে স্থানীয় একটি মহল উঠে পড়ে লেগেছে। তারা বিভিন্ন জায়গায় মিথ্যা অভিযোগ তুলে ধরে অভিযোগ দিচ্ছেন। যাতে মেলাটি শুরু করা না যায়। তারপরও মেলা শুরু করতে প্রশাসনের অনুমতি চেয়ে যথাযথ নিয়ম মেনে আবেদন করা হয়েছে।

কিশমত গণকৈড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফসার আলী মোল্লা জানান, ঐতিহ্যবাহী এ মেলাটিকে ঘিরে অসামাজিক কার্যকলাপ চালানো হয়। মেলা থেকে যা আয় হয় তার পুরোটাই ভাগবাটোয়ারা করে নেয় কথিত কমিটির সদস্যরা। মেলার নামে বসানো হয় অশ্লীল যাত্রাপালা ও জুয়ার আসর। যার কারনে এলাকায় আইনশৃংখলা পরিস্থিতির অবনতি ঘটে।

চেয়ারম্যান আফসার আলী মোল্লা আরো বলেন, মেলা যে সময় শুরু করা হচ্ছে ওই সময় পিএসসি, জেএসসি’র বার্ষিক চুড়ান্ত পরীক্ষা শুরু হবে। এছাড়া এসএসসি পরীক্ষার প্রাক নির্বাচনী পরীক্ষাও শুরু হয়েছে। এ ধরনের পরিস্থিতির মধ্যে এলাকায় মেলা বসানো হলে ছাত্র ছাত্রীদের লেখাপড়াতে বিঘ্ন ঘটবে।
এদিকে, মেলা বন্ধে স্থানীয় আওয়ামী লীগ নেতা আব্দুল মজিদ সহ শতাধিক গ্রামবাসীর স্বাক্ষর করা একটি আবেদন গত ৮ অক্টোবর রাজশাহী জেলা প্রশাসক, পুলিশ সুপার ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। ফলে মেলা শুরু নিয়েই অনিশ্চয়তা দেখা দিয়েছে।

গত ৯ অক্টোবর উপজেলা আইনশৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত ওই সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার সাদাত মেলা আয়োজক কমিটির প্রতি কড়া হুশিয়ারী উচ্চারন করে বলেন, একটি গ্রামীন মেলা যেভাবে অনুষ্ঠিত হয় ঠিক সে ভাবেই মেলাটি চালাতে হবে। কোন ধরনের আইনশৃংখলা বিঘ্ন ঘটানোর অপচেষ্টা করা হলে কিংবা মেলার পরিবেশ নষ্ট হয় এমন কোন কার্যকলাপ করা হলে মেলা বন্ধ সহ মেলা আয়োজক কমিটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a comment

আরও খবর

  • আওয়ামী লীগ সরকার দারিদ্র বিমোচনে কাজ করছে : এমপি রাব্বানী
  • আ.লীগ ছুটছে হ্যাটট্রিক জয়ের লক্ষ্যে
  • একক প্রার্থীর বিষয়ে জোর দিলেন তৃণমূলের নেতারা
  • নির্বাচনের দ্বিমুখী প্রস্তুতিতে জাপা
  • আওয়ামী লীগের সহসম্পাদকের তালিকায় ৯৩ জন
  • নলডাঙ্গার মাধনগর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক বহিস্কার
  • সিরাজগঞ্জে বিএনপির নেতার গাড়ি বহরে হামলা : হরতালের ডাক
  • বিএনপির স্থায়ী কমিটির বৈঠক সোমবার
  • উন্নত বাংলাদেশের জন্য আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন : জয়
  • দলীয় শৃংখলা রক্ষা করে ঐক্যবন্ধ থাকার শপথ তৃণমূলের
  • ‘আওয়ামী লীগের টার্গেট নারী ও নতুন ভোটার’
  • যেসব গুণে মিলবে নৌকার মনোনয়ন
  • মোহনপুরে যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রস্তুতি সভা
  • বাঘায় বিএনপির ইউনিয়ন কমিটি অবৈধ ঘোষণা
  • ‘খালেদা জিয়া আদালতকে হেনস্থা করেছেন’
  • উপরে