‘ব্লু হোয়েল’ গেমের ভয়াবহতা থেকে বাঁচতে করণীয় কি?

ড. আকতার বানু আলপনা : সম্প্রতি ব্লু হোয়েল গেমটি গোটা বিশ্বে আতংক সৃষ্টি করেছে। একজন রুশ তরুণের উদ্ভাবিত এ গেমটি তরুণ-তরুণীদের..

পাবলিকের টাকাতেই চলে পাবলিক বিশ্ববিদ্যালয়

সালাউদ্দিন সুমন : পাবলিক বিশ্ববিদ্যালয় কি কোনো ব্যবসা প্রতিষ্ঠান? এখানে শিক্ষা বিক্রি হওয়ার কথা, নাকি দান করার কথা? দান ও বেচাকেনার তফাৎ যারা বোঝে না, তারাই সম্ভবত উচ্চশিক্ষার প্রস্তাবিত কৌশলপত্র তৈরি করছেন। তারাই..

সু চির বক্তব্য : হতাশার মাঝেও আশার আলো আছে কী?

ড. মোঃ হাবিবুল্লাহ্ : অবশেষে রোহিঙ্গা ইস্যুতে মুখ খুলেছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর শান্তিতে নোবেল বিজয়ী অং সাং সু চি। এতো দীর্ঘ নিরবতার পর তাঁর বক্তব্যে রোহিঙ্গা সংকট নিরসনের যে প্রতিশ্রুতি মানুষ প্রত্যাশা..

গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা ॥ অজানা ইতিহাসের খোঁজে…

মামুন-অর-রশিদ : মহান মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা পদ্ধতি প্রশিক্ষণার্থীদের হাতে-কলমে শেখানো হচ্ছে এবার রাজশাহীতে। এ প্রশিক্ষণ থেকে ক্লিয়ার হচ্ছে মুক্তিযুদ্ধের কনসেপ্ট। মুক্তিযুদ্ধের ইতিহাস যতটুকু জানা- তা কেবল..

রোহিঙ্গা সংকট নিরসন কোন পথে

ড. মোঃ হাবিবুল্লাহ্ : পাহাড়-পর্বত-সাগর পাড়ি দিয়ে হাজার-হাজার সহায়-সম্বলহীন রোহিঙ্গারা নিজ ভিটে-মাটি ছেড়ে শুধুমাত্র জীবন বাঁচানোর তাগিদে ¯্রােতের মতো বাংলাদেশে প্রবেশ করেই যাচ্ছে। বাংলাদেশে আগত রোহিঙ্গাদের অবিরাম..

দেশে সব নির্বাচনই হয়, শুধু ছাত্ররাই বঞ্চিত

খুর্শিদ রাজীব : বিশ্ববিদ্যালয় ও কলেজের ছাত্র সংসদ নির্বাচন এদেশের শিক্ষার্থীদের স্বীকৃত গণতান্ত্রিক অধিকার। নির্বাচিত ছাত্র সংসদ শিক্ষার্থীদের স্বার্থে শিক্ষার পরিবেশ রক্ষা, তাদের আবাসন সমস্যার সমাধান, প্রশাসনের..

প্রধানমন্ত্রীর রাজশাহী সফর ও আমাদের প্রত্যাশা

মো. আবদুল কুদ্দুস : ধর্ম পুরুষ শাহমুখদুম রূপস (র.), অসংখ্য ভাষা শহিদ, একাত্তরের বীর মুক্তিযোদ্ধা ও জাতীয় চার নেতার অন্যতম শহিদ এএইচএম কামারুজ্জামানের পবিত্র রক্ত¯্নাত রাজশাহীর মাটি-বর্তমানে আওয়ামী লীগের ঘাঁটি।..

গান গেয়ে ত্রাণ সংগ্রহ করছেন রাবির ‘জর্জ হ্যারিসন’রা

খুর্শিদ রাজীব, রাবি : বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের সময়ে যখন পাকিস্তানী সেনাবাহিনীর আগ্রাসনে বাংলা পর্যবুস্ত হয়ে ওঠে, ঠিক তখনই মুক্তিযুদ্ধকে সমর্থন ও অর্থ যোগানোর জন্য এগিয়ে এলেন বিশ্ব সংগীতের কিংবদন্তীরা।..

৭৫ এর ১৫ আগস্টের নাটোর

নাবীউর রহমান পিপলু : দিনটি ১৯৭৫ সালের ১৫ আগষ্ট। কাকডাকা ভোরে ঘুম ভেঙে যায় চমকে ওঠার মত একটি খবর শুনে। প্রতিবেশীর দেওয়া খবরটি প্রথমে বিশ্বাস করতে পারিনি। মনে হচ্ছিল স্বপ্ন-টপ্ন দেখছিনাতো। নাটোর শহরের আলাইপুর মহল্লার..

শেখ ফজিলাতুন নেছা- আমার মা

শেখ হাসিনা : আগস্ট মাস। এই আগস্ট মাসে আমার মায়ের যেমন জন্ম হয়েছে; আবার কামাল, আমার ভাই, আমার থেকে মাত্র দুই বছরের ছোট, ওরও জন্ম এই আগস্ট মাসে। ৫ আগস্ট ওর জন্ম। নিয়তির কি নিষ্ঠুর পরিহাস যে, এই মাসেই ১৫ আগস্ট ঘাতকের নির্মম..

যুব সম্প্রদায় : বাংলাদেশের ভবিষ্যত নির্মাতা

ড. মির্জা গোলাম সারোয়ার পিপিএম : বাংলাদেশ তৃতীয় বিশ্বের একটি উন্নয়নশীল এবং নি¤্ন মধ্যম আয়ের দেশ। এ দেশের এক তৃতীয়াংশই যুবসম্প্রদায়। অর্থাৎ বাংলাদেশের সামগ্রিক জনসংখ্যার ৩০ শতাংশ। সে অনুসারে দেশে এখন পাঁচ কোটির..

চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন হচ্ছে

হারুন উর রশীদ : বাংলাদেশে এখন চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন হচ্ছে বলে দাবি করছে পিডিবি। তাদের দাবি, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত, অর্থাৎ গত আট বছরে বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ৬১ ভাগ বেড়েছে। কিন্তু তাহলে এখনও বিদ্যুৎ নিয়ে..

হলি আর্টিজান হামলার নেপথ্য কথা ও ঘুরে দাঁড়ানো বাংলাদেশ

ইমরান আলী : ২০১৬ সালের ১ জুলাই রাজধানীর অভিজাত এলাকা গুলশান ২ নম্বরে হলি আর্টিজান বেকারি সাক্ষী হয়েছে ইতিহাসের জঘন্যতম এক নৃশংস জঙ্গি হামলার। বিকৃত মতাদর্শের কিছু মানুষের পরিকল্পনায় বিপথগামী কয়েকজন তরুণ এর কুশীলব। পবিত্র..

মানুষের ভাল অভ্যাসগুলো অটুট থাকুক

হোছাইন আহমাদ আযমী : গত হয়ে গেল এক মাস সিয়াম সাধনা। মহিমান্বিত পবিত্র এই মাসটিকে সামনে রেখে আমরা নিজেকে সাজিয়েছিলাম অন্য সাঝে। অনেকগুলো ভাল অভ্যাসের সূচনা হয়েছিল এ মাসে। ত্যাগ করেছিলাম অনেক খারাপ অভ্যাসকে। রহমত..

পরিবেশ ও জীব-বৈচিত্র্য সংরক্ষণে আরও সচেতনতা প্রয়োজন

জালাল উদ্দীন উজ্জল : সুস্থ্য জীবনের জন্য সুস্থ্য পরিবেশ একান্ত অপরিহার্য্য। মানুষ সুস্থ্য জীবন যাপনের প্রয়োজনীয় উপকরণ প্রকৃতি ও পরিবেশ থেকে গ্রহণ করে থাকে। প্রাকৃতির সম্পদের টেকসই ব্যবহার এবং পরিবেশের ভারসাম্য..

উপরে