বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই

প্রকাশিত: ০৩-১১-২০১৮, সময়: ১৩:৫১ |
Share This

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : পহেলা জানুয়ারী ভোরের সূর্য যেমন রাতের আধাঁরকে তাড়িয়ে বিশ্বকে আলোকিত করেছে। ঠিক তেমনই স্কুল, মাদ্রাসায় পড়ুয়া শিশু-কিশোররা বছরের প্রথম দিনই নতুন বই হাতে পেয়ে আনন্দে মেতে উঠছে। আর বর্তমান সরকারের এমন উদ্দ্যেগে শুধু মাত্র গোমস্তাপুর উপজেলা নয় পুরো চাঁপাইনবাবগঞ্জ জেরায় শিক্ষাথী ভর্তির হার বেড়েছে কয়েকগুন। প্রাথমিকে শতভাগের কাছাকাছি শিক্ষার্থী ভর্তি, প্রাথমিক-মাধ্যমিকে ছাত্রছাত্রী সংখ্যা সমতা অর্জন, শিক্ষাবর্ষের প্রথম ক্লাসে পাঠ্যবই প্রদান ও ক্লাস শুরুসহ নানা ক্ষেত্রে দৃশ্যমান সফলতা দেখিয়েছে।

২০১৮ সালের প্রথম দিনে জেলার প্রাথমিক বিদ্যালয় গুলোতে ১০ লাখ ২ হাজার ৫শ’ ৫৬টি, মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ১৮ লাখ ৬২ হাজার ২শ’ ৮৩ টি এবং মাদ্রাসাগুলোতে ৫ লাখ ৪৯ হাজার ৮শ’ ৪৭টি ও এবতেদায়ীতে ২ লাখ ৫২ হাজার ৬শ’ ৫২টি পাঠ্যবই বিতরণ করা হয়।

উল্লেখ্য , ২০১১ সাল থেকে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই পৌঁছানোর বিষয়টি উৎসবের আমেজে নিয়ে যাওয়ার বর্তমান সরকারের উদ্যোগ থেকেই শিক্ষাবর্ষের প্রথম দিবসটিকে পাঠ্যপুস্তক উৎসব দিবস হিসাবে পালন করা হচ্ছে। ইউনেস্কোর রিপোর্ট অনুযায়ী বাংলাদেশের ৮০% শিশুরা লেখাপড়া জানে।

Leave a comment

উপরে