নেলপলিশেও লুকিয়ে আছে বিষ

প্রকাশিত: ১০-০১-২০১৭, সময়: ১২:৩০ |
Share This

নতুন প্রজন্ম ডেস্ক : কে না সুন্দর ম্যানিকিওর করা নেলপলিশ লাগানো নখ চায়? বিভিন্ন রঙে রঞ্জিত নখ দেখতে ভালো লাগলেও আমরা অনেকেই জানি না নেলপলিশ আমদের স্বস্থ্যের জন্য কিন্তু বেশ ক্ষতিকারক। আসলে নেলপলিশের পুরোটাই বিভিন্ন কেমিক্যাল দিয়ে তৈরি হয়। আসুন একবার দেখে নিন নেলপলিশে কী ধরণের কেমিক্যাল থাকে এবং তা আমাদের শরীরের সংস্পর্শে এলে কী ধরণের ক্ষতি হতে পারে।
১) ঞৎরঢ়যবহুষ চযড়ংঢ়যধঃব (ঞচচ) : নেলপলিশে এটা দেওয়া হয় যাতে নখের সঙ্গে এটা ভালোভাবে লেগে থাকতে পারে। পরীক্ষা করে দেখা গেছে এই কেমিক্যাল নখের ভিতর দিয়ে আমাদের শরীরে প্রবেশ করতে পারে। একই সঙ্গে বাতাসের পার্টিকেলের মধ্যে দিয়েও আমাদের শরীরে প্রবেশ করতে পারে।
ঞচচ মহিলাদের হর্মোনের তারতম্য ঘটাতে পারে। এছাড়াও এটা পুরুষদের স্পার্ম কাউন্ট কমিয়ে দিতে পারে।
২) ঋড়ৎসধষফবযুফব : নখ শক্ত করার জন্য এই কেমিক্যাল মেশানো হয়। এছাড়াও নেল কেয়ার ঃড়ড়ষং এর পরিষ্কার করতেও লাগে এটা। দেখা গেছে স্যালো তে যারা কাজ করেন তাদের নিয়মিত নেল কালারের সান্নিধ্যে আসতে হয়। ফলে এদের মধ্যে ব্রিদিং ট্রাবল কাশি অ্যাসমা অ্যালার্জির প্রবণতা অনেকটা বেড়ে যায়।
৩) ঞড়ষঁবহব : এটা একধরণের সলভেন্ট যা নেলপলিশে মেশানো হয় যাতে লাগানোর পর স্মুদ ফিনিশ হয়। এছাড়াও নেল কালার যাতে জমে না যায় সেই কারণেও এটা নেলপলিশে মেশানো হয়। ঞড়ষঁবহব মেশানো ভেপার নিয়মিত শরীরে ঢুকলে ড্রাই স্কিন চোখের ও গলার ইরিটেশন নাম্বনেস এবং মাথাব্যথা হতে পারে । কিছু ক্ষেত্রে সেন্টাল নার্ভাস সিস্টেম এবং রিপ্রোডাকটিভ হেল্থও আক্রান্ত হয়।
৪) চযঃযধষধঃবং : নখ যাতে সহজে ভেঙে না যায় সেই জন্য এটা নেলপলিশে মেশানো হয়। এর থেকে বেশ কিছু সাইড এফেক্ট হতে পারে যেমন চোখের কড়কড়ানি গলার নাকের আর মুখের ইনফেকশন। এছাড়াও রিপ্রোডাক্টিভ হর্মোনেরও তারতম্য ঘটাতে পারে।
ঋড়ৎসধষফবযুফব, ঃড়ষঁবহব, ধহফ ফরনঁঃুষ ঢ়যঃযধষধঃবং কে একসঙ্গে টক্সিক-ট্রায়ো বলা হয়।
৫) অপবঃড়হব : অ্যাসিটোন নখ থেকে নেলপলিশ মিটিয়ে ফেলতে ব্যবহার করা হয়। অ্যাসিটোন মেশানো ভেপার শরীরে গেলে নাকূ চোখ ও গলার ইরিটেশন হতে পারে এছাড়াও মাথাব্যথাও হতে পারে।
আশা করা হচ্ছে অদূর ভবিষ্যতে কসমেটিক ইন্ডাস্ট্রির ওপর কড়া নিষেধাজ্ঞা জারি করা হবে। তত দিন নেলপলিশ কেনার সময় অবশ্যই লেভেলে দেখে নিন ওপরের ক্ষতিকারক কেমিক্যালগুলো তাতে উপস্থিত আছে কি না। এছাড়াও ঘন ঘন নেলপলিশ না লাগানো বুদ্ধিমানের কাজ হবে।

উপরে