স্বপ্ন মানব

দূর নীলিমায় উঠছে হেসে রমজান মাসের চাঁদ সেই সাথে মহানায়ক বাড়িয়ে দিচ্ছেন সেবার জন্য দু’হাত নীল গগণে রোজার চাঁদটি উঠলো..

মাহে রমজান

এলোরে এলো মাহে রমজান পালন করবে সকল মুসলমান। শিকলে আবদ্ধ আছে শয়তান মুসলিমরা হবে পুণ্যবান। কাটবে সময় ইবাদতের ভিতরে সকল গুনাহ আল্লাহ দিবেন মাফ করে। আজি হিংসা-বিদ্বেষ ভুলে সকলে ভ্রাতৃত্ব বন্ধনে চলে; স্বার্থকে করি..

জীবন

সুখ-শান্তি শত আঘাত এ ভাবেই চলছে দিনাতিপাত। সুখ গুলোকে বেঁধে রাখা যায়নি দুঃখ গুলো বেশিদিন কষ্ট দেইনি। ছেলেবেলা, কিশোর-কৈশোর সব কিছু হারাল অতীতের ভিতর। হৃদয় নয়নে ভেসে উঠে একটি মায়াবী মুখ হারানোর বেদনায় ব্যথিত হয়..

ক্ষুধার্থ বালক

অমিত মা বাবার বড় ছেলে ছোট বোনটিকে সে অনেক ভালোবাসে, পঞ্চম শ্রেনীর ছাত্র সে তবুও দুঃখে ও কষ্টেও প্রাণখুলে হাসে। দরিদ্র পরিবারের ছেলে হওয়ায় বই কেনার জন্য নেই তার কাছে অর্থ, পাশের বাড়ির মাসুমের গত বছরের বই নিয়ে পড়ালেখায়..

‘মা তুমি মহান’

মা, মাগো কখনো যেও না ছেড়ে বহু বছর পার করলাম তোমার স্নেহ তলে, স্বপ্ন তো দেখেছিলে মা অনেক আমায় নিয়ে স্বপ্ন আজ স্বপ্নই রয়ে গেল তোমার দু’চোখ জুড়ে। দশটি মাস রেখেছিলে মা তোমার জঠরে বহু কষ্ট সহ্য করলে আমার কারণে, জানি কোনোদিনও..

রহিমার চিঠি

আমি জানতাম আঁত্মহত্যা মহাপাপ কি করব বলো দুর্ভাগ্য আমাকে ঘিরে ধরল কয়েকজন ধর্ষক আমাকে ঘিরে ফেলল। তারপর আমাকে একজন জড়িয়ে ধরল জোর করে পালাতে চাইলাম পালাতে পারলাম না তার শক্ত হাত হতে। নির্লজ্জ পশুর মতো কয়েকজনের মধ্যে আমার..

ভালবাসি তাই ভালো লাগে

তোমার মেঘ কালো চুল ভালো লাগে। তোমার সুমিষ্ট কন্ঠ ভালো লাগে। তোমার মুচকি হাসি ভালো লাগে। তোমার প্রফুল্ল মুখ ভালো লাগে। তোমার ক্রোধ মুখও ভালো লাগে। তোমার অভিমানও ভালো লাগে। তোমার আড় চোখের দৃষ্টি ভালো লাগে। তোমার..

প্রেমের প্রস্তাব

আমি চাই পৃথিবীকে নিয়ে কবিতা লিখতে চাই পৃথিবীর সৌন্দর্য ফুটিয়ে তুলতে। শাখে শাখে ফুল, নিলিমায় চাঁদ এতো এতো সুন্দর তবু ভাষা আসেনা আমার কলমের বলপিনে। শুধু তোমার রূপ ভেসে উঠে আমার চোখে। তোমার রূপের উত্তাল তরঙ্গের খেলা মহাসাগরের..

‘মায়ের ঋণ’

মা, তুমি আমার জন্য কতোটা কষ্ট করেছ তাতো আমি আজ বেখেয়াল; ছোট্ট ছিলাম, তাইতো কিছুই মনে করতে পারছি না। আজ আমি পিতা, আমার স্ত্রীর কোলে আমার ছোট্ট খুকুমণি, কোন কষ্ট পেতে দেয় না ওর মা – আমার ছোট্ট খুকুমণিকে; মা যে কতোটা ত্যাগ..

উপরে