বইমেলায় ইলিয়াস আরাফাতের তৃতীয় গল্পগ্রন্থ ‘মৃগাঙ্ক ডোবার পরে’

প্রকাশিত: ০৯-০২-২০২০, সময়: ১৮:৪৯ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : গল্পকার ইলিয়াস আরাফাতের তৃতীয় গল্পগ্রন্থ ‘মৃগাঙ্ক ডোবার পরে’ অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে। মা, মাটি ও দেশের সঙ্গে জড়িয়ে থাকে যারা সেই মানুষগুলোর যাপিত জীবনের সুখ, দুঃখ, কষ্ট এবং ভালোবাসার টানাপোড়নের মধ্যে দিয়েই সময় পাড়ি দিচ্ছে ধরণী। এমন কিছু মানুষের জীবন গল্প নিয়েই গল্পগ্রন্থ ‘মৃগাঙ্ক ডোবার পরে’।

পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার বলাকা প্রকাশনের ৭২৫ নম্বর স্টলে। একই স্টলে গল্পকার ইলিয়াস আরাফাতের আরও দুই গল্পগ্রন্থ ‘জোনাকি ফুল’ ও ‘সকালের অন্ধকার’ও পাওয়া যাবে। ‘মৃগাঙ্ক ডোবার পরে’ বইটি পড়ে পাঠক যেমন গল্পের স্বাদ পাবেন ঠিক তেমনি সমাজ ও মানুষের নানা স্তরের চিত্রও দেখতে পাবেন।

গল্পকার ইলিয়াস আরাফাতের ‘মৃগাঙ্ক ডোবার পরে’ গল্পের মানুষগুলো আমাদের চেনা। তার গল্পের মধ্য দিয়ে তিনি প্রজন্মের দূরত্বকে ঘুছিয়ে দিতে চেয়েছেন। একই সঙ্গে সুক্ষ্ম পরিহাস, তীক্ষ ব্যাঙ্গের শাণিত ঝলকে মধ্যবিত্ত মানসিকতা, ক্ষয়ে যাওয়া মূল্যবোধ, সমাজ ও সময়ের বিভৎস ব্যাধিগুলো সংযমী ভাষায় তুলে ধরেছেন।

বলা ভালো- তার গল্পের পরতে পরতে রয়েছে প্রচ্ছন্ন জেহাদ, যেখানে দৈনন্দিনের তুচ্ছতা, দিনযাপনের গ্লানি, অস্তিত্বের সংকটকে যেমন অনন্য ভঙ্গিতে রূপায়িত করেছেন তেমনি সম্পর্কের অসহায়ত্বে, করুণ বিষাদ ময়তাকেও এঁকেছেন।

সমাজের সুবিধাভোগী শ্রেণির নির্লজ্জ ছবিও এঁকেছেন বইটিতে ইলিয়াস আরাফাত। যা সত্যিকার অর্থে ছোটগল্পের মতোই না বলা কথার একরাশ বেদনা। যেখানে লেখকের অভিব্যক্তি প্রায় নির্বাক অথচ পাঠকের চোখের পাতা ভিজে উঠবে অলক্ষ্য।

Leave a comment

উপরে