আবছা আলোয় ফিকে হয়ে যায়নি রিতুর স্বপ্ন

প্রকাশিত: ১৪-০৫-২০১৯, সময়: ১৭:২৯ |
Share This

নিজস্ব প্রতিবেদক : মুনিরা ইয়াসমিন রিতু। জন্মগতভাবেই দুই চোখে দৃষ্টিশক্তি সমস্যা তার। সূর্যের আলোয় কোনো রকমে দেখতে পান। তবে সেটাও খুব স্পষ্ট নয়। আকাশে মেঘ জমে কিছুটা অন্ধকার হয়ে এলেই আশপাশ ঝাপসা হয়ে আসে তার কাছে।

ক্লাসরুমের বোর্ডে স্যারের লেখার কিছুই ঠিকমতো দেখতে পায় না মুনিরা। তবে আবছা এই দৃষ্টিশক্তিও আবছা করতে পারেনি প্রতিভার আলোকে। এবারের এসএসসি পরীক্ষায় মানবিক বিভাগ থেকে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে রিতু। সে মানবিক বিভাগ থেকে মোট নাম্বর পেয়েছে ১১৫৬।

মুনিরা রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সংলগ্ন নগরীর জামালপুর এলাকার সাইদুর রহমান ও মেরিনা পারভীনের মেয়ে। তিন ভাই-বোনের মধ্যে সে দ্বিতীয়। তার বাবা স্কুল শিক্ষক এবং মা গৃহিণী। তাদের বাড়ি মান্দা উপজেলার নারায়নপুর তেঘরিয়া গ্রামে। মুনিরা জামালপুর এলাকার অক্ষর একাডেমি থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয়।

দীর্ঘদিন ধরে চিকিৎসা নেওয়ার পরও অবস্থার উন্নতি হয়নি। বাসায় টেবিল ল্যাম্প জালিয়ে প্রতিদিন পড়াশোনা করত মুনিরা। পাশাপাশি ছিল মা আর শিক্ষকদের সহযোগিতা। প্রতিটি পরীক্ষায়ই টেবিল ল্যাম্প জ্বালিয়ে খাতায় লিখেছে সে। লিখতে গিয়ে মাঝে মধ্যে আরও বেশি ঝাপসা হয়ে আসত তার দৃষ্টিশক্তি। হাঁটাচলা করতেও খুব সমস্যা হয় তার। পড়ালেখার পাশাপাশি আঁকা আঁকিতেও বেশ পটু মুনিরা। মুহূর্তেই যে কোনো কিছু এঁকে ফেলতে পারে সে।

Leave a comment

উপরে