হাজার বছরের প্রত্ন নিদর্শন চলনবিলের নিমগাছি বুরুজে

প্রকাশিত: ১২-০৪-২০১৯, সময়: ১৪:৩৮ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : চলনবিল অধ্যুষিত সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার ধামাইনগর ইউনিয়নে অবস্থিত হাজার বছরের প্রাচীন নগর নিমগাছি বুরুজে প্রত্ন সম্পদের অনুসন্ধান চালিয়েছে বাংলাদেশের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের একটি দল।

বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা মঙ্গলবার নিমগাছি ও এর আশপাশ এলাকায় অনুসন্ধান চালায়।

বিশ্ববিদ্যালয়ের অনুসন্ধান দলে নেতৃত্বদানকারী প্রভাষক মো. রিফাত-উর-রহমান বলেন, এখানকার ইটগুলোর নির্মাণ শৈলী থেকে এটি প্রায় নিশ্চিতভাবে বলা যায় যে, সেগুলো পাল শাসকদের সময় নির্মিত (আনুমানিক ৮০০-১০০০ খ্রিস্টাব্দ)

তিনি আরো জানান, ঐতিহাসিক সূত্রের সাথে নিমগাছির বর্তমানে সময়ের অনেক মিল পাওয়া যায়। সরকার ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাছে আমরা আবেদন করবো এলাকার ডিবিগুলো খননের জন্য। এগুলো খনন করা গেলে অনেক ইতিহাস ঐতিহ্যের অজানা অধ্যায় জানা যাবে।

১৯৯০ সালে প্রকাশিত বাংলাদেশ জেলা গেজিটিয়ার পাবনা থেকে প্রাপ্ত তথ্যে উল্লেখ আছে সিরাজগঞ্জ জেলা সদর থেকে ৪০ কিলোমিটার পশ্চিমে চলনবিল অধ্যুষিত নিমগাছি অতি প্রাচীন স্থান ।

মহাভারতে বর্ণিত বিরাট রাজার শহর হিসেবে অভিহিত করা হয়। এ নগরীতে রয়েছে প্রাচীন অট্টালিকার নিশ্চিহ্ন প্রায় ৫০টির মত উঁচু নিচু ডিবি। ডিবি থেকে প্রাপ্ত তিনটি পোড়ামাটির চিত্র ফলক, একটি গুপ্ত আমলের মুদ্রা থেকে ঐতিহাসিকরা অনুমান করেন স্থানটি গুপ্ত কিংবা পাল আমলের প্রথম দিকে সমৃদ্ধ জনপদ ছিল।

উপরে