রাজশাহী বইমেলায় পাঠকপ্রিয় গল্পগ্রন্থ ‘জোনাকি ফুল’

প্রকাশিত: ২৩-০৩-২০১৯, সময়: ২১:২২ |
Share This

নিজস্ব প্রতিবেদক : গল্পকার ইলিয়াস আরাফাতের গল্পগ্রন্থ ‘জোনাকি ফুল’ বইটি পাওয়া যাচ্ছে রাজশাহী বইমেলায়। বইটি পড়ে পাঠক যেমন গল্পের স্বাদ পাবেন ঠিক তেমনি সমাজ ও মানুষের নানা স্তরের চিত্রও দেখতে পাবেন। বইমেলা চলবে ২৬ মার্চ পর্যন্ত।

ইলিয়াস আরাফাতের ‘জোনাকি ফুল’ গল্পগ্রন্থে প্রকাশিত ১৪টি গল্পের মানুষগুলো আমাদের চেনা। তার গল্পের মধ্য দিয়ে তিনি প্রজন্মের দূরত্বকে ঘুছিয়ে দিতে চেয়েছেন। একই সঙ্গে সূক্ষ্ম পরিহাস, তীক্ষ ব্যাঙ্গের শাণিত ঝলকে মধ্যবিত্ত মানসিকতা, ক্ষয়ে যাওয়া মূল্যবোধ, সমাজ ও সময়ের বিভৎস ব্যাধিগুলো সংযমী ভাষায় তুলে ধরেছেন।

বলা ভালো, তার গল্পের পরতে পরতে রয়েছে প্রচ্ছন্ন জেহাদ, যেখানে দৈনন্দিনের তুচ্ছতা, দিনযাপনের গ্লানি, অস্তিত্বের সংকটকে যেমন অনন্য ভঙ্গিতে রূপায়িত করেছেন তেমনি সম্পর্কের অসহায়ত্বে, করুণ বিষাদ ময়তাকেও এঁকেছেন।

সমাজের সুবিধাভোগী শ্রেণির নির্লজ্জ ছবিও এঁকেছেন বইটিতে ইলিয়াস আরাফাত। যা সত্যিকার অর্থে ছোটগল্পের মতোই না বলা কথার একরাশ বেদনা। যেখানে লেখকের অভিব্যক্তি প্রায় নির্বাক অথচ পাঠকের চোখের পাতা ভিজে উঠবে অলক্ষ্য।

ইলিয়াস আরাফাতের ভাষ্য, যখনই সমাজের বিষবৃষ্টি গায়ে পড়ে তখনই লিখতে ইচ্ছে করে। লেখার বৃষ্টি দিয়ে সেই বিষ ধুয়ে ফেলার চেষ্টা করি। এ দেশের প্রতিটি বালুকণার কাছে তিনি ঋণী। আর সেই ঋণ শোধের দায়বদ্ধতা থেকেই লেখালেখি করেন।

স্কুলজীবনে কবিতা দিয়েই শুরু ইলিয়াস আরাফাতের লেখালেখি। তারুণ্যের দিনগুলোতে প্রচুর লিখেছেন। তবে প্রকাশের আলোয় আসেনি সেসব লেখা। জীবন-জীবিকার জন্য তার কলম সক্রিয় হয়ে ওঠে অন্য খাতে। হয়ে উঠেন সাংবাদিক।

‘জোনাকি ফুল’ গল্পগ্রন্থটি লেখক ইলিয়াস আরাফাতের প্রকাশিত দ্বিতীয় গল্পগ্রন্থ। ২০১৯ সালে একুশে বইমেলায় বইটি প্রকাশ পেয়েছে। বইটি প্রকাশ করেছেন বলাকা প্রকাশন। এর আগে ২০১৮ সালে ‘সাকালের অন্ধকার’ নামে একটি গল্পগ্রন্থ একই প্রকাশন থেকে প্রকাশ পেয়েছিল।

লেখকের রাজশাহীতে জন্মস্থান হলেও গ্রামের বাড়ি নওগাঁ জেলার পোরশা উপজেলার শুড়িপুকুর গ্রামে। ১৬ বছর বয়সে পরিবারসহ রাজশাহীতে চলে আসেন। তারপর থেকে সেখানেই বসবাস।

রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং করেছেন তিনি। এরপর এশিয়ান ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স। পেশায় শিক্ষক।

উপরে