তিনমাস পর পর স্কুলের ক্যাপটেন পরিবর্তন

প্রকাশিত: ১২-০২-২০১৯, সময়: ২১:২২ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : শিক্ষা ক্ষেত্রে অন্য অনেক কিছুর মতো এবার বড় ধরনের পরিবর্তন আসছে ক্লাস ক্যাপ্টেন নির্বাচনে। এখন থেকে প্রতি তিন মাস পরপর ক্লাস ক্যাপ্টেন পরিবর্তন হবে। সেই সঙ্গে স্কুলের সব অনুষ্ঠান তদারকি করবে ছাত্র-ছাত্রীরা।

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এমন সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে বেশি শিক্ষার্থী নেতৃত্ব প্রদানে সক্ষম হওয়ার সুযোগ পাবে বলেই মনে করছেন অধিদপ্তরের পরিচালক ড. আব্দুল মান্নান।

দীর্ঘদিন ধরে ক্লাসে প্রতি বছর একজন ক্লাস ক্যাপ্টেন নির্বাচিত হওয়ার রীতি চলে আসছে। কখনো কখনো ক্লাসে দুদজন ক্লাস ক্যাপ্টেন একসঙ্গে দায়িত্ব পালন করেন। কিন্তু নতুন এ নিয়মের ফলে ক্লাসে প্রতি তিন মাস পরপর ক্লাস ক্যাপ্টেন পরিবর্তন হবে।

পাশাপাশি এখন থেকে মাধ্যমিক স্কুলগুলোতে সব ধরনের অনুষ্ঠান আয়োজনের দায়িত্বেও থাকবে শিক্ষার্থীরা। এ ব্যাপারে সরকারের নির্দেশনা রয়েছে বলে জানান ড. আবদুল মান্নান।

জানা যায়, তিনটি বিষয়কে গুরুত্ব দিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সম্প্রতি স্কুলগুলোতে একটি নির্দেশনা পাঠিয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, নেতৃত্ববোধ, দায়িত্ববোধ ও পরিচ্ছন্নতাবোধ যেন সবার মধ্যে জাগ্রত হয় সেজন্য এখন থেকে বছরে একজন ক্লাস ক্যাপ্টেনের পরিবর্তে প্রতি তিন মাস পর পর ক্যাপ্টেন পরিবর্তন করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, এতে করে বেশি সংখ্যক শিক্ষার্থী দায়িত্ব পালনের সুযোগ পাবে, যা তাদের মধ্যে নেতৃত্ববোধ তৈরি করার পাশাপাশি তাদের ভালো সংগঠকে পরিণত করবে।

উল্লেখ্য, ইতোপূর্বে সরকারের নেওয়া সিদ্ধান্তে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রতিবছর স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন হয়ে আসছে।

উপরে