ট্যাবলেট, ল্যাপটপে পড়ার অভ্যাস কেড়ে নিচ্ছে সৃজনশীল চিন্তার ক্ষমতা

প্রকাশিত: ১৩-০১-২০১৭, সময়: ১৩:৫১ |
Share This

নতুন প্রজন্ম ডেস্ক : স্মার্টফোন, ট্যাবলেটের জমানায় কমে গিয়েছে বইয়ের বিক্রি। পেপার ব্যাক বইয়ের বদলে ট্যাবলেটে পিডিএফ পড়তেই অভ্যস্ত হয়ে পড়ছে এই প্রজন্ম। কিন্তু এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের সৃজনশীলতা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ট্যাবলেট বা ল্যাপটপে পড়ার সময় আমরা খুঁটিনাটির দিকে বেশি ফোকাস করি। তথ্য খতিয়ে দেখা, সমস্যার সমাধান খুঁজে বের করা ও সৃজনশীল চিন্তা এতে অবহেলিত হয়।
নিউ ইয়র্ক স্টেট ব্রেইন ইনজুরি অ্যাসোসিয়েশনের প্রোগ্রাম লারনেট অনুসারে বিজ্ঞানের ভাষায় কগনিটিভ থিঙ্কিংয়ের জটিল স্তর অ্যাবস্ট্রাক্ট থিঙ্কিং। এই পর্যায়ে আমরা কনসেপ্ট তৈরি করি, কোনও কিছুর চূড়ান্ত পরিণতি কী হতে পারে তা খতিয়ে দেখি ও জটিল বিষয় বোঝার চেষ্টা করি। অ্যাবস্ট্রাক্ট থিঙ্কিংয়ের ক্ষমতা কমে গেলে ভবিষ্যৎকে আঁচ করার ক্ষমতা, বিচার ক্ষমতা, অন্তর্দৃষ্টি, যুক্তি, সৃজনশীলতা, সমস্যা সমাধান করার ক্ষমতা, মানসিক প্রসারতা কমে যেতে থাকে।
মার্কিন যুক্তরাষ্ট্রের পিটসবার্গের কারনেগি মেলন ইউনিভার্সিটির অ্যাসিসট্যান্ট প্রফেসর জিওফ কফম্যান বলেন, ডিজিটাল প্ল্যাটফর্ম কী ভাবে আমাদের মনোসংযোগ নষ্ট করে দিচ্ছে তার ওপর গবেষণা চালানো হয়। ২০-২৪ বছর বয়সী ৩০০ জন অংশগ্রহণকারীর ওপর মোট চারটি পরীক্ষা চালানো হয়। একটি পরীক্ষায় অংশগ্রহণকারীদের দু’ভাগে ভাগ করে একটি দলকে ডেভিড সেডারিসের একটি ছোট গল্পের প্রিন্ট আউট দেওয়া হয়, অন্য দলকে ল্যাপটপে একই গল্প পড়তে দেওয়া হয়।
এরপর তাদের একটি কম্প্রিহেনসিভ টেস্ট নেওয়া হয়। দেখা যায় যারা প্রিন্ট আউট থেকে পড়েছেন তারা অ্যাবস্ট্রাক্ট প্রশ্নের ৬৬ শতাংশ সঠিক উত্তর দিয়েছেন। যারা ডিজিটাল প্ল্যাটফর্মে পড়েছেন তারা ৪৮ শতাংশ প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন। কংক্রিট প্রশ্নের ক্ষেত্রে দেখা যায় যারা ডিজিটাল প্ল্যাটফর্মে পড়েছেন ৭৩ শতাংশ প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন, যারা নন ডিজিটাল প্ল্যাটফর্মে পড়েছেন তারা ৫৮ শতাংশ প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন।
দ্বিতীয় পরীক্ষায় অংশগ্রহণকারীদের হয় ল্যাপটপে অথবা প্রিন্ট আউট থেকে ফিকটিশাস জাপানিজ মডেলের তথ্য পড়তে দেওয়া হয়। আর তারপর সুপিরিয়র কার মডেল সিলেক্ট করতে বলা হয়। যারা নন ডিজিটাল প্ল্যাটফর্মে পড়েছেন তাদের ৬৬ শতাংশ সঠিক উত্তর দেন, ডিজিটাল প্ল্যাটফর্মে যারা পড়েছেন তাদের ৪৩ শতাংশ সঠিক উত্তর দিয়েছেন।
ক্যালিফোর্নিয়ার সান হোসেতে অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি কনফারেন্সে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

উপরে