পদ্মাসেতুতে ২৫তম স্প্যান

পদ্মাসেতুতে ২৫তম স্প্যান

প্রকাশিত: ২১-০২-২০২০, সময়: ১৪:৩৯ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : পদ্মাসেতুর ২৯ ও ৩০ নম্বর খুঁটিতে বসানো হচ্ছে ২৫তম স্প্যান। দুপুরের মধ্যে এটি বসানো হবে। এর আগে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে মাওয়া প্রান্ত থেকে স্প্যান নিয়ে জাজিরার দিকে রওয়ানা হয় ক্রেন।

সেতু কর্তৃপক্ষ জানায়, সেতুতে ২৫তম স্প্যান বসানোর পর আর বাকি থাকবে ১৬টি স্প্যান বসানোর কাজ। মাওয়া প্রান্তে ট্রাস্ট ফেব্রিকেশন ইয়ার্ডের ভেতরে প্রস্তুত রয়েছে আরও ২টি স্প্যান। অ্যাসেম্বলিং করা হয়েছে আরো ৩টি। বাকিগুলো ওয়েল্ডিং পর্যায়ে রয়েছে।

এছাড়া, আরো দুটি স্থানের যন্ত্রাংশ চীন থেকে দেশে আসার অপেক্ষায় রয়েছে।

এদিকে, বাকি থাকা সেতুর চারটি পিয়ারের কাজের অগ্রগতি অনেকটা এগিয়েছে। সবশেষ ড্রাইভিং হওয়া ২৬ নম্বর পিয়ারের কাজ শেষ হবে এপ্রিলে। ৪২টি পিয়ারের মধ্যে বাকি রয়েছে ১০, ১১, ২৬, ২৭ নম্বর পিয়ার। চলতি মাসে ১০ এবং ১১ নম্বরের কাজও শেষ হবে। ৮ নম্বর খুঁটির কাজ শেষে এখন ক্যাপ ঢালাই চলছে। সিঙ্গেল ক্যাপ বসেছে এই ৮ নম্বরে। সেতুর ৭, ১৩, ১৯, ২৫, ৩১ ও ৩৭ নম্বর খুঁটি ছাড়া বাকি সবগুলোই সিঙ্গেল ক্যাপে। ১৩ নম্বর খুঁটি থেকে ১৯ নম্বর খুঁটিতে বসে গেছে ৬টি স্প্যান।

এদিকে জাজিরা প্রান্তে ৪২ নম্বর খুঁটি থেকে ৩৮ নম্বর খুঁটি পর্যন্ত রোড ওয়ে স্ল্যাব বসানো হয়েছে। এ প্রান্তে ৩০ থেকে ৪২ পর্যন্ত একাধারে ১২টি স্প্যান বসানোর পর ১৮০০ মিটার স্প্যান দৃশ্যমান হয়েছে। সব মিলিয়ে এখন পদ্মাসেতুর ২৪টি স্প্যানে ৩৬০০ মিটার দৃশ্যমান।

উপরে