মুজিববর্ষে নওগাঁর উপহার পাবলিক বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২০; সময়: ৯:১৫ অপরাহ্ণ |
মুজিববর্ষে নওগাঁর উপহার পাবলিক বিশ্ববিদ্যালয়

পদ্মাটাইমস ডেস্ক : নতুন একটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে উত্তরবঙ্গের নওগাঁয়। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার (১৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ রফিকুল আলমের সই করা নির্দেশনায় বলা হয়েছে, নওগাঁ জেলায় একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন।

জানা গেছে, নওগাঁ-১ আসনের সংসদ সদস্য ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার নওগাঁয় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুরোধ করে গত ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কাছে একটি আধা সরকারিপত্র (ইউও নোট) দিয়েছিলেন। এর আগে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুদিন আগে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে নওগাঁ জেলায় নির্বাচনি প্রচারণায় অংশ নেন। সে সময় তিনি নওগাঁ জেলায় ইকোনমিক জোন ও পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ গ্যাস সরবরাহ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার বলেন, ‘প্রধানমন্ত্রী নওগাঁ জেলায় একটি পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। এটা নওগাঁবাসী হিসেবে আমাদের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ। আমাদের জন্য মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার।’

তিনি জানান, নওগাঁ জেলার ৬টি নির্বাচনি আসনে ৩০ লাখের বেশি মানুষের বসবাস। এখানে বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে এ অঞ্চলের শিক্ষা বিস্তারে ব্যাপক ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন তিনি। শহীদুজ্জামান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের নামকরণের ব্যাপারে আমরা নিজেদের মধ্যে কোনও আলোচনা করিনি। মন্ত্রীসহ আমরা জনপ্রতিনিধিরা এ বিষয়ে যদি কোনও সিদ্ধান্তে আসতে পারি, তখন নামকরণের প্রস্তাব করা যাবে।’

নওগাঁ-১ আসনের সাংসদ ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, শিগগিরিই বিশ্ববিদ্যালয়টি স্থাপনের কার্যক্রম শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের জন্য ইতোমধ্যেই দুটি সম্ভাব্য স্থান পরিদর্শন করা হয়েছে। প্রস্তাবটি অনুমোদন করায় নওগাঁবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

এদিকে, নওগাঁয় পূর্নাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব অনুমোদনের খবর ছড়িয়ে পড়ার পর বুধবার সন্ধ্যায় আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে জেলা ছাত্রলীগের পক্ষ থেকে শহরে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরন করা হয়। জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রিজভী ও সাধারন সম্পাদক আমানুজ্জামান সিউলের নেতৃত্বে এসময় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নির্মল কৃষনো সাহা, সাংগঠনিক সম্পাদক জাভেদ জাহাঙ্গীর সোহেল ও বিভাস মজুমদার গোপাল, তথ্য যোগাযোগ সম্পাদক শফিকুর রহমান মামুন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাছিম আহমেদ, আওয়ামী লীগ নেতা শাহ পরান নয়ন ও ইমরান হোসেনসহ আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। আনন্দ মিছিলে সর্বস্তরের মানুষ অংশ নেয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে