ভয়ঙ্কর ‘বুলবুল’ আসছে সুন্দরবনের দিকে

ভয়ঙ্কর ‘বুলবুল’ আসছে সুন্দরবনের দিকে

প্রকাশিত: ০৯-১১-২০১৯, সময়: ১৮:৪৩ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : ভারতের কলকাতার রাজ্যের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার দিকে বাঁক নিচ্ছে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। পাশাপাশি ঘূর্ণিঝড়টির আকার আরো বড় হচ্ছে। আবহাওয়া বিজ্ঞানীদের মতে, শনিবার রাতেই তা আঘাত হানবে স্থলভাগে।

ভারতীয় আবহাওয়াবিদরা আশঙ্কা করছেন, শনিবার রাত ৮টা থেকে ১২টার মধ্যে সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড়টি আছড়ে পড়াতে পারে।

কেন্দ্রীয় আবহবিজ্ঞান বিভাগের ঘূর্ণিঝড় বিভাগের প্রধান বিজ্ঞানী মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, এই ধরনের ঘুর্ণিঝড় অনেকটা জায়গা জুড়ে আঘাত হানে। বুলবুলও অনেকটা জায়গা নিয়ে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলে আছড়ে পড়বে। এখন পর্যন্ত যা গতি প্রকৃতি বোঝা যাচ্ছে, তাতে মনে হচ্ছে সুন্দরবন এবং তার আশপাশেই বুলবুলের আছড়ে পড়বে। এরইমধ্যে ভারতের দিঘা এবং সাগরদ্বীপের অনেক কাছে চলে এসেছে বুলবুল।

আলিপুর আবহাওয়া দফতর সূত্র জানায়, সমুদ্রে বুলবুলের গতিবেগ বেশি থাকলেও, স্থলভাগে আছড়ে পড়ার সময় তার গতি কমবে। কিন্তু যে ভাবে শক্তিশালী হয়ে উঠেছে বুলবুল, তাতে মনে করা হয়েছে স্থলভাগে আছড়ে পড়লেও, গতি হবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। শেষ মুহূর্তে যদি শক্তি বৃদ্ধি পায়, তা হলে ১৩৫ কিলোমিটার গতিতেও পৌঁছে যেতে পারে।

বুলবুলের এই গতি পথে পড়ছে সাগরদ্বীপ, বকখালি-সহ সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা। বাতাসের গতি ১২০ কিলোমিটারের আশেপাশে থাকতে পারে। সে কারণে ওই সব এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে প্রশাসনের তরফে।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বুলেটিংয়ে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুল উত্তর-উত্তরপূর্ব দিকে ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে অগ্রসর হচ্ছে। বিকেল ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

Leave a comment

উপরে