রেলওয়ের হাজার কোটি টাকার ভূমি এখনও বেদখল

রেলওয়ের হাজার কোটি টাকার ভূমি এখনও বেদখল

প্রকাশিত: ১০-০৯-২০১৯, সময়: ১৯:০৫ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশ রেলওয়ের হাজার হাজার কোটি টাকার ভূমি এখনও বেদখল হয়ে পড়ে আছে। নানা কারণে সেগুলো উদ্ধার করা সম্ভব হচ্ছে না। বিশেষ করে ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ জেলা শহরগুলোর আশপাশে মূল্যবান জমি নিজেদের জিম্মায় নিতে পারছে না রাষ্ট্রীয় সংস্থাটি। ফলে একদিকে রাজস্ব হারাচ্ছে সরকার, অন্যদিক প্রতি বছর রেল খাতে ভর্তুকির পরিমাণ বাড়ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, একসময় রেলের জায়গা বিক্রি হলেও বর্তমানে সেই সুযোগ নেই। অপারেশনাল কাজে ব্যবহার করা জায়গা বাদে বিপুল ভূমি অরক্ষিত থাকায় আয় বাড়াতে বিভিন্ন সময়ে কৃষি ও বাণিজ্যিক লিজ দেওয়া হয়েছিল। শর্ত ভঙ্গ করলে লিজ বাতিলের কথাও রয়েছে। কিন্তু তা অমান্য করে লিজের জায়গায় বাণিজ্যিক ভবন নির্মাণসহ নানা কাজ অব্যাহত রেখেছে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান। এসব ভূমি উদ্ধারে গেলে নানা দিক থেকে আসা চাপে পিছু হটতে হয় রেল কর্তৃপক্ষকে। বিভিন্ন সময়ে অবৈধ দখলদারদের পক্ষে ডিও লেটার দিয়েছেন স্থানীয় এমপি-মন্ত্রীরা।

এ প্রসঙ্গে আলাপকালে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জমান বলেন, ‘ভূমি উদ্ধার করতে গেলে রাজনৈতিক চাপ আসে কথাটা সত্য। এর পরও আমাদের বসে থাকলে হবে না, বেহাত হওয়া ভূমি উদ্ধার করতে হবে। বর্তমানে রেলে বড় বড় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। কিন্ত ভূমি দখল বন্ধ করা না গেলে হাজার কোটি টাকার প্রকল্পের সুফল পাওয়া যাবে না। তবে আমাদের মন্ত্রী মহোদয় এ বিষয়ে অবগত আছেন এবং বেহাত হওয়া ভূমি উদ্ধারে কাজ করছেন।’

Leave a comment

উপরে