আইডিয়া জমা দিলেই মিলবে ৫ কোটি টাকা ঋণ

আইডিয়া জমা দিলেই মিলবে ৫ কোটি টাকা ঋণ

প্রকাশিত: ১৯-০৮-২০১৯, সময়: ২৩:৪১ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের উদ্যোক্তা তৈরিতে আর্থিক সহায়তা দিতে একটি কোম্পানি গঠনের প্রস্তাবে সায় দিয়েছে সরকার। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড, কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, এই কোম্পানি আইসিটি প্রোডাক্ট তৈরি ও বিপণনের জন্য উদ্যোক্তাদের আর্থিক সহায়তা দেবে। কোম্পানি কাজ শুরু করলে ঋণের পরিমাণ ও সুদের হার ঠিক করা হবে। “ব্যাংকের লোন পেতে হলে মর্টগেজ লাগে.. কতকিছু লাগে..। এটার (স্টার্টআপ বাংলাদেশ) থেকে (ঋণ পেতে এসব) লাগবে না। তাদের (উদ্যোক্তাদের) মাথায় যে আইডিয়া আছে তা থেকেই টাকা পাবেন। এ প্রতিষ্ঠান থেকে উদ্যোক্তারা বিনা জামানতে ৫ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, কোম্পানিটির অনুমোদিত মূলধন হবে ৫০০ কোটি টাকা। ২০০ কোটি টাকার পরিশোধিত মূলধন নিয়ে যাত্রা শুরু করবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা। তথ্য প্রযুক্তি সচিব কোম্পানির চেয়ারম্যান হিসেবে থাকবেন এবং মোট পরিচালক হবেন ৭ জন। চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে একটি আইনের খসড়ার নীতিগত অনুমোদন করেছে মন্ত্রিসভা।

মন্ত্রিসভা বৈঠকে ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০১৯’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। বিদ্যমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর আদলে এটিও পরিচালিত হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

উপরে