রক্ত পরীক্ষা করে ঈদে বাড়ি যাওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

রক্ত পরীক্ষা করে ঈদে বাড়ি যাওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: 08-08-2019, সময়: 16:05 |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : এবারের ঈদে যারা স্বজনদের সাথে ঈদের আনন্দ উপভোগ করতে রাজধানী ত্যাগ করছেন তাদের প্রত্যেককে রক্ত পরীক্ষা করে তবেই রাজধানী ত্যাগের অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডেঙ্গু জ¦রের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সচেতনতামূলক পদক্ষেপ হিসেবে রক্তে ডেঙ্গুর লক্ষণ আছে কিনা তা জানতে এ পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

তিনি বলেন, লন্ডন থেকে দেশে ফিরেই প্রধানমন্ত্রী প্রথমেই ডেঙ্গু নিয়ে কথা বলেন। প্রধানমন্ত্রী এডিস মশা প্রতিরোধে সকলের প্রতি নির্দেশ দিয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি মাসের প্রথম সাত দিনেই (৭ আগস্ট পর্যন্ত) পূর্ববর্তী মাস জুলাইয়ের প্রায় সমান ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। গত জুলাই মাসে যেখানে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩ জন, সেখানে আগস্টের প্রথম সাত দিনেই সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৮৭৯ জন।

সরকারি হিসাব বলছে, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২৩ জনের। এরমধ্যে গত এপ্রিলে ২ জন, জুনে ৩ জন, জুলাইতে ১৫ জন এবং আগস্টে ৩ জন মারা গেছেন।

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৩২ হাজার ৩৪০ জন। আর হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২৩ হাজার ৬১০ জন।

উপরে