প্রিয়া সাহাকে বহিস্কার

প্রিয়া সাহাকে বহিস্কার

প্রকাশিত: ২২-০৭-২০১৯, সময়: ২২:৪৭ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক পদ থেকে প্রিয়া সাহাকে সাময়িকভাবে বহিস্কার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের অসত্য অভিযোগ দেওয়ায় তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সংগঠনটি।

সোমবার (২২ জুলাই) বিকেলে পরিষদের স্থায়ী কমিটির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সংগঠনের কার্যালয়ে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন ঐক্য পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক।

সংবাদ বিজ্ঞপ্তিতে সিদ্ধান্তটি জানিয়ে বলা হয়, ঐক্য পরিষদের অন্যতম সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহাকে ‘শৃঙ্খলাবিরোধী কাজের জন্য’ সাময়িকভাবে বহিষ্কার করে সব সাংগঠনিক দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

সম্প্রতি প্রিয়া সাহা যুক্তরাষ্ট্রে গিয়ে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে অভিযোগ করেন, বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন চলছে, এর মুখে দেশ থেকে ৩ কোটি ৭০ লাখ সংখ্যালঘু ‘গুম’ হয়ে গেছে। ‘রাজনৈতিক শক্তির প্রশ্রয়ে এই নির্যাতন চলছে’ দাবি করে প্রিয়া সাহা এর থেকে ‘বাঁচতে’ যুক্তরাষ্ট্রের ‘সহায়তা’ কামনা করেন।

সেই মুহূর্তের ভিডিও সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ার পর সমালোচনার ঝড় ওঠে। সরকারের পক্ষ থেকে এর নিন্দা জানিয়ে বলা হয়, বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টার অংশ হিসেবে এই কাণ্ডটি করেছেন প্রিয়া সাহা। তুমুল সমালোচনার পরিপ্রেক্ষিতে প্রিয়া সাহাকে তার সংগঠন থেকেও বহিষ্কার করা হলো।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগকে সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট এবং বাস্তবসম্মত নয় বলে মনে করে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান কল্যাণ ট্রাস্ট। বিকেলে প্রেসক্লাবে এক যৌথ সংবাদ সম্মেলনে তারা এ দাবি করেন। অপরদিকে, আত্মপক্ষ সমর্থনে রোববার ইউটিউবে আপলোড করা ভিডিওতে অর্থনীতিবিদ আবুল বারাকাতের সঙ্গে কাজ করার ব্যাপারে প্রিয়া সাহার বক্তব্য উল্লেখ করে তা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান ড. আবুল বারাকাত।

বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগ নিয়ে তোলপাড় পুরো দেশ জুড়ে। সামাজিক মাধ্যম থেকে শুরু করে সারা দেশে বইছে প্রতিবাদের ঝড়।

এরই পরিপ্রেক্ষিতে সোমবার (২২ জুলাই) বিকেলে জাতীয় প্রেসক্লাবে যৌথ সংবাদ সম্মেলন করেছে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান কল্যাণ ট্রাস্ট। প্রিয়া সাহার অভিযোগ বাস্তব সম্মত নয় বলে জানান সংগঠনের নেতারা।

এদিকে, রোববার প্রিয়া সাহার নিজস্ব সংগঠন ‘শারী’ বাংলাদেশের ইউটিউব চ্যানেলে আপলোড করা এক ভিডিওতে অর্থনীতিবিদ আবুল বারাকাতের সঙ্গে কাজ করেছেন বলে দাবি করেন। এরই পরিপ্রেক্ষিতে সোমবার বিকেলে এক বিবৃতিতে প্রিয়া সাহার বক্তব্যকে মিথ্যা দাবি করে তা প্রত্যাহারের দাবি জানান আবুল বারাকাত। প্রিয়া সাহা মিথ্যাচার করছে বলেও দাবি করেন তিনি।

উপরে