৩০ পৌরসভায় পানি সরবরাহসহ ১১ প্রকল্প অনুমোদন

৩০ পৌরসভায় পানি সরবরাহসহ ১১ প্রকল্প অনুমোদন

প্রকাশিত: 18-06-2019, সময়: 17:30 |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : ১ হাজার ৭৫১ কোটি টাকা ব্যয়ে ৩০ পৌরসভায় পানি সরবরাহ এবং স্যানিটেশন উন্নয়ন প্রকল্পসহ মোট ১১টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় ৮ হাজার ৫৩ কোটি টাকা ব্যয়ে প্রকল্পগুলো অনুমোদন করেছে।

এর মধ্যে জিওবি প্রায় ৩ হাজার ৩৮৯ কোটি টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন প্রায় ৫৫১ কোটি টাকা এবং প্রকল্প ঋণ ৪ হাজার ১১৩ কোটি টাকা। মঙ্গলবার (১৮ জুন) প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, ৮ হাজার ৫৩ কোটি টাকা ব্যয়ে ১১ প্রকল্প অনুমোদন করেছে একনেক সভা। এর মধ্যে জিওবি প্রায় ৩ হাজার ৩৮৯ কোটি টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন প্রায় ৫৫১ কোটি টাকা এবং প্রকল্প ঋণ ৪ হাজার ১১৩ কোটি টাকা প্রায়।

৭১০ কোটি টাকা ব্যয়ে ‘নেত্রকোণা-কেন্দুয়া-আঠারবাড়ী-ঈশ্বরগঞ্জ জেলা মহাসড়ক উন্নয়ন’ প্রকল্প, ‘আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর সিকিউরিটি ব্যবস্থার উন্নয়ন’ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ৬২ লাখ টাকা।

৩৫২ কোটি টাকা ব্যয়ে ‘ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন (১ম সংশোধনী)’, ‘ইনভেস্টমেন্ট কম্পোনেন্ট ফর ভালনারেবল গ্রুপ ডেভলপমেন্ট প্রোগ্রাম’ প্রকল্পটি ৩১৭ কোটি টাকা ব্যয়ে অনুমোদন করা হয়েছে।

৩২৫ কোটি টাকা ব্যয়ে ‘কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন’, ১২৩ কোটি টাকা ব্যয়ে ‘পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ’, ১০৫ কোটি টাকা ব্যয়ে ‘প্রাণিসম্পদ উৎপাদন উপকরণ ও প্রাণিজাত খাদ্যের মান নিয়ন্ত্রণ গবেষণাগার স্থাপন’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

৩ হাজার ৯১৯ কোটি টাকা ব্যয়ে ‘খুলনা ৩৩০ মেগাওয়াট ডুয়েল ফুয়েল কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ’, ৯১ কোটি টাকা ব্যয়ে ‘রাসায়নিক গুদাম নির্মাণ’ এবং ২৯৫ কোটি টাকা ব্যয়ে ‘টাঙ্গাইলে বিসিক শিল্প পার্ক’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী মোহাম্মদ ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভার কার্যক্রমে অংশ নেন।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উপরে