মধ্যরাতে ৮০-১০০ গতিতে বাংলাদেশে আঘাত ‘ফণী’র

মধ্যরাতে ৮০-১০০ গতিতে বাংলাদেশে আঘাত ‘ফণী’র

প্রকাশিত: ০৩-০৫-২০১৯, সময়: ২০:৩৬ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : ভারতের উড়িষ্যায় তাণ্ডব চালিয়ে পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘ফণী’ বাংলাদেশে আঘাত হানতে পারে শুক্রবার মধ্যরাতে। এসময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত।

সন্ধ্যায় ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে এ তথ্য জানান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ। এসময় উপস্থিত ছিলেন. মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান, ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল।

শামসুদ্দিন আহমেদ জানান, ফণী বাংলাদেশে আঘাত হানবে মধ্যরাতে। তখন বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার।

ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল বলেন, ‘ফণী’র সতর্কতা জারির পর বিকেল পর্যন্ত আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছে ১২ লাখ ৪০ হাজার ৭৯৫ জনকে। সন্ধ্যার পর পর্যন্ত এ সংখ্যা ১৫ থেকে ১৮ লাখে পৌঁছানোর আশাবাদ আমাদের।

ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, দুর্যোগ পরিস্থিতির জন্য যে প্রস্তুতি আছে, আশা করি আমরা সফলভাবে মোকাবিলা করতে পারবো। কোনো প্রাণহানি হবে না না বলে আমাদের প্রত্যাশা।

এদিকে, শেষ পর্যন্ত গতিপথ ঠিক থাকলে ‘ফণী’র মূল কেন্দ্র শুক্রবার মধ্যরাতে খুলনার উপকূলে আঘাত আনার রাজশাহী ও রংপুর দিয়ে বাংলাদেশ অতিক্রম করতে পারে। আবহাওয়ার পূর্বাভাস অন্তত তাই বলছে।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, ইতোমধ্যেই ফণীর প্রভাবে রাজশাহীতে মাঝে মধ্যে ভারি সৃষ্টি হচ্ছে। ধারণা করা হচ্ছে শনিবার সকাল নাগাদ থেকে রাজশাহী উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এছাড়াও ভারি বর্ষনের সম্ভাবনা রয়েছে। তবে গতিপথ পরিবর্তন না হলে ফণীর মূল কেন্দ্র রাজশাহী অঞ্চলের উপর দিয়ে অতিক্রম করতে পারে শনিবার দুপুর নাগাদ।

তিনি আরও বলেন, এটির গতপথ পরিবর্তনও হতে পারে। সব শেষ পাওয়া তথ্য অনুযায়ী শুক্রবার মধ্যরাতে বাংলাদেশের উপকূলে আছড়ে পড়বে ফণী। এর প্রভাব থাকতে পারে দুদিন। যে কারণে শুক্রবার সারারাত ও শনিবার দিনভর বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

উপরে